ভারতে ফের বাড়ছে করোনা, দিল্লিসহ বিভিন্ন শহরে সতর্কতা জারি

ভারতে ফের বাড়ছে করোনা, দিল্লিসহ বিভিন্ন শহরে সতর্কতা জারি

করোনাভাইরাস
দৈনিক বৃদ্ধির হার ১৩ শতাংশ - ছবি: সংগৃহীত

ভারতে ফের বাড়ছে করোনার প্রকোপ। বৃহস্পতিবার (৬ এপ্রিল) থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ৬ হাজার ৫০ রোগী শনাক্ত হয়েছে। সারা গেছে ১৩ জন। দিল্লি, মুম্বাইসহ একাধিক শহরে জারি করা হয়েছে বাড়তি সতর্কতা।

টাইমস অব ইন্ডিয়া বলছে, ১৯৫ দিন পর ভারতে করোনায় সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে সক্রিয় রোগী দাঁড়িয়েছে ২৫ হাজার ৫৮৭ জনে। সবশেষ গত বছর ২৩ সেপ্টেম্বর এক দিনে ৫ হাজার ৩৮৩ জনের করোনা শনাক্ত হয়েছিল।

দৈনিক বৃদ্ধির হার ১৩ শতাংশ হওয়ায় পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য উচ্চপর্যায়ের বৈঠক করেন। সেখানে প্রতিটি হাসপাতালে অক্সিজেনের মজুত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সঙ্গে জনসাধারণকে মাস্ক পরার পাশাপাশি ঘনঘন হাত ধুতেও পরামর্শ দেওয়া হয়েছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, করোনায় নতুন করে মৃতদের মধ্যে কেরালায় ৮, কর্নাটক ও মহারাষ্ট্রে দুজন করে এবং পাঞ্জাবে একজন রয়েছেন। এ পর্যন্ত মৃত দাঁড়িয়েছে ৫ লাখ ৩০ হাজার ৯২৯ জনে।

করোনার নতুন ধরন ‘এক্সবিবি ওয়ান সিক্সটিন’ নতুন করে সংক্রমণ বাড়ার পেছনে দায়ী বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি ভারতে করোনার নতুন এ ধরন খুঁজে পেয়েছে।

একই সঙ্গে বিকিউ ওয়ান, বিএ টু সেভেন্টি ফাইভ, সিএইচ ওয়ান ওয়ান, এক্সবিবি, এক্সবিএফ ধরনের উপস্থিতি রয়েছে ভারতে। তবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ওমিক্রনের উপধরন হিসেবে যা প্রচার করা হচ্ছে, তার জন্য হাসপাতালে করোনা রোগীর সংখ্যা বাড়েনি। সুতরাং উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।



ইভেন্ট স্ট্রিম : করোনাভাইরাস