ফেসিয়াল করায়ে এইডস আক্রান্ত তিন নারী

ফেসিয়াল করায়ে এইডস আক্রান্ত তিন নারী

এইডস
ফেসিয়াল করায়ে এইডস আক্রান্ত হলেন যুক্তরাষ্ট্রের তিন নারী - ফাইল ছবি

বিশেষ কসমেটিক চিকিৎসা ভ্যাম্পায়ার ফেসিয়াল করাতে গিয়ে এইডসে আক্রান্ত হলেন যুক্তরাষ্ট্রের তিন নারী। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য নিউ মেক্সিকোর সবচেয়ে জনবহুল শহর আলবুকার্কে এই দুঃখজনক ঘটনা ঘটেছে। ফেসিয়ালের সময় কসমেটিক ইনজেকশন নেওয়ার সময় ভাইরাসে সংক্রমিত হয়েছেন ভুক্তভোগী ৩ নারী। রূপচর্চার প্রক্রিয়ার সময় এইডসে আক্রান্ত হওয়ার ঘটনা এই প্রথম।খবরটি প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজ। 

প্রতিবেদনটিতে বলা হয়েছে, সৌন্দর্য বর্ধনের জন্য অস্ত্রোপচারের মাধ্যমে ফেসলিফটের চেয়ে তুলনামূলক সাশ্রয়ী ও কম জটিল বিকল্প হিসেবেচ ভ্যাম্পায়ার ফেসিয়াল জনপ্রিয়। ভ্যাম্পায়ার ফেসিয়ালের সময় ব্যক্তির হাত থেকে রক্ত নিয়ে, তা থেকে অণুচক্রিকা আলাদা করে মাইক্রোনিডলিংয়ের মাধ্যমে তা রোগীর চেহারায় প্রবেশ করানো হয়। এই প্রক্রিয়াকে প্লাটিলেট–রিচ প্লাজমা বা পিআরপিও বলা হয়। এই ফেসিয়ালের মাধ্যমে মুখের লোমকূপের আকার ছোট হয়, বলিরেখা দূর হয় এবং ত্বক পুনরুজ্জীবিত হয় বলে প্রচার করা হয়।

এইচআইভির ঝুঁকিতে নেই এমন অনেকেই হয়তো ভ্যাম্পায়ার ফেসিয়ালের মাধ্যমে ভাইরাসে সংক্রমিত হয়েছে। জীবাণুমুক্ত নয় এমন কসমেটিক ইনজেকশন সেবার কারণে এইচআইভি সংক্রমণের ঘটনা এটিই প্রথম। ২০১৮ সালে বাইরে ভ্রমণ করার সময় স্পা এর এক গ্রাহক এইডসে আক্রান্ত হওয়ার পর সিডিসি অঙ্গরাজ্যের স্বাস্থ্য কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করে। আরেক গ্রাহকের ২০১৮ সালে জীবন বিমার জন্য স্বাস্থ্য পরীক্ষা করার সময় তার এইচআইভি সংক্রমণ ধরা পড়ে। এক বছর আগে পর্যন্ত নিজের এইচআইভি সংক্রমণ সম্পর্কে অজ্ঞাত ছিলেন তৃতীয় গ্রাহক। এক বছর আগে এইডস সম্পর্কিত অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি হলে তার এইচআইভি সংক্রমণ ধরা পড়ে।

লাইসেন্সবিহীন এই স্পা’র নাম প্রকাশ না করলেও ২০১৮ সালে নিউ মেক্সিকোর স্বাস্থ্য বিভাগ আলবুকার্কের ভিআইপি স্পা বন্ধ করে দেয়। অঙ্গরাজ্য পরিদর্শকেরা এই স্পা তে এমন কিছু চর্চার আলামত পেয়েছিল যা গ্রাহকদের মধ্যে এইচআইভি সহ রক্তবাহিত সংক্রমণ ছড়িয়ে দিতে পারে। স্পাটির রান্নাঘরের কাউন্টারে রক্তের লেবেলবিহীন টিউব রাখা ছিল এবং এর পাশাপাশি রান্নাঘরের ফ্রিজে খাবারের সঙ্গে অন্যান্য ইনজেকশন জমা রাখা ছিল।

ভিআইপি স্পা এর সাবেক মালিক মারিয়া রামোস ডি রুইজ ২০২২ সালের জুনে লাইসেন্স ছাড়াই মেডিসিন অনুশীলনের পাঁচটি গুরুতর অভিযোগে দোষী সাব্যস্ত হন। তাঁর সাড়ে তিন বছরের কারাদণ্ড হয়েছে।


আরও দেখুন: