জন্মনিয়ন্ত্রণ বড়ির সুবিধা কী, কোনো পার্শ্বপ্রতিক্রিয়া আছে?

ডা. নফিছা খাতুন (নফছি)

জুনিয়র কনসালটেন্ট (অবস অ্যান্ড গাইনি), শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া

জন্মনিয়ন্ত্রণ বড়ির সুবিধা কী, কোনো পার্শ্বপ্রতিক্রিয়া আছে?

জন্মনিয়ন্ত্রণ
জন্মনিয়ন্ত্রণ বড়ির সুবিধা কী, কোনো পার্শ্বপ্রতিক্রিয়া আছে? - ফাইল ছবি

বহুল প্রচলিত এবং আলোচিত জন্মনিয়ন্ত্রণ পিলের আসলে সুবিধা অনেক বেশিই আছে বলতে গেলে। অসুবিধা তো কিছু কিছু থাকবেই প্রত্যেকটা পদ্ধতিরই। সুবিধাগুলোর মধ্যে যদি আমরা চিন্তা করতে গেলে, জন্মনিয়ন্ত্রণের সুবিধার দিক থেকে আনওয়ান্টেড প্রেগন্যান্সি তার হবে না। এটা তো অনেক সহজলভ্য এবং সহজে ব্যবহার করা যায়।

যদি কেউ সচেতন হয়, তাহলে কোনো রকম আনওয়ান্টেড প্রেগন্যান্সি হওয়ারই সম্ভাবনা অনেক কম। জন্মনিয়ন্ত্রণ ছাড়াও আরও সুবিধা আছে। যেমন- তার মেনস্ট্রুয়েশন রেগুলেশন করা। অনেকের মাসিকের সময় অনেক বেশি পেটে ব্যথা করে সে ব্যথা থেকে রক্ষা পেতে পারে। আবার অনেকের অনেক বেশি ব্লিডিং হচ্ছে, সেই রোগও তার অনেকটা নিয়ন্ত্রণে আসতে পারে।

কারো কারো ক্ষেত্রে- আয়রন ডেফিসিয়েন্সি তথা এনিমিয়া যেমন থাকে, কারো পেলভিক ইনফ্লামেটরি ডিজিজ যদি থাকে, যেটাকে আমরা পিআইডি বলছি। এসব ক্ষেত্রেও কিন্তু অনেক প্রটেকশন জন্মনিয়ন্ত্রণের বড়ি দিয়ে থাকে। তাছাড়া আমাদের মায়েদের যেরকম ক্যান্সার বেশি হয়। যেমন- জরায়ুতে ক্যান্সার, ডিম্বাশয় ক্যান্সার, ক্লোর‌্যাক্টাল ক্যান্সার। এই ক্যান্সারগুলো থেকেও কিন্তু ওরাল কন্ট্রাসেপটিক পিল রক্ষা করে।

আর অসুবিধা যদি আমরা বলতে চাই। সেটা হচ্ছে, মেনস্ট্রুয়েশনে কিছু অসুবিধা করে। তাছাড়া যখন পিল কেউ শুরু করে প্রথমে তার ইস্টোজেন, প্রজেস্টেরন ইফেক্টের জন্য একটু বমিবমি ভাব লাগে, মাথা ব্যথা করে, মাথা ঘুরায়। অনেকের অভিযোগ থাকে- তার পায়ে পানি আসা, স্তনে ব্যথা করে, স্তনে গোটা মনে হয়।

আবার মাসিক সম্পর্কি কিছু সমস্যা হয়। কমন সমস্যা হচ্ছে ব্রেকথ্রো ব্লিডিং। যখন হরমোন লেভেলটা সাপ্রেসল লেভেলে চলে যায়, তখন ব্রেকথ্রো ব্লিডিংটা হয়। আবার অনেকেরই অভিযোগ, যখন থেকে পিল খাচ্ছে তখন থেকে মেনস্ট্রুয়েশনের পরিমাণ কমে যাচ্ছে। আবার পিল খাওয়ার পর ৩ মাস ৬ মাস মেনস্ট্রুয়েশন বন্ধ থাকে।

অনেকের ধারণা, পিল খেতে থাকলে তাদের প্রেসার বেড়ে যাচ্ছে। এটা আসলে এটা ভ্রান্ত ধারণা। যাদের প্রেসার আগে থেকেই থাকে, তাদের ক্ষেত্রে একটু বাড়তে পারে। কারো কারো কার্ডিওভাস্কুলার কিছু প্রবলেমের কথা বলে।

তারপরও বলবো- কিছু অসুবিধা থাকার পরেও, পিল যখন আমরা দিচ্ছি তখন আমরা রোগীদের সব রকম ইনভেস্টিগেশন করে, সিস্টেমিক এক্সামিনেশন করে এটা দেওয়া হচ্ছে। তার জন্য তেমন কোনো সমস্যা নেই। অসুবিধার চাইতে পিলের ক্ষেত্রে সুবিধাটাই বেশি।


আরও দেখুন: