নতুন মেডিকেল কলেজ হওয়া বন্ধ করতে হবে: বিএমডিসি সভাপতি

নতুন মেডিকেল কলেজ হওয়া বন্ধ করতে হবে: বিএমডিসি সভাপতি

বিএমডিসি
১৭ কোটি জনসংখ্যার দেশে মেডিকেল কলেজ ১১৫টি, বিশ্বের আর কোথাও নেই - ফাইল ছবি

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান বলেছেন, দেশে নতুন মেডিকেল কলেজ হওয়া বন্ধ করতে হবে। পাশাপাশি মানসম্পন্ন নয় এমন মেডিকেল কলেজও বন্ধ করে দিতে হবে।

রবিবার (১৯ মার্চ) সকালে বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন আয়োজিত ২২তম আন্তর্জাতিক কংগ্রেস ও বৈজ্ঞানিক সম্মেলনের একটি অধিবেশনে নির্ধারিত আলোচনায় এসব কথা বলেন তিনি।

রাজধানীর একটি পাঁচতারা হোটেলে দুই দিনব্যাপী এ সম্মেলন শুরু হয়েছে। এক হাজারের বেশি মেডিসিন বিশেষজ্ঞ এ সম্মেলনে অংশ নিচ্ছেন।

অধিবেশনটিতে ‘বাংলাদেশে মেডিকেল শিক্ষা: আমরা কি ঠিক পথে আছি’ শীর্ষক মূল বক্তব্য উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক মোহাম্মদ রোবেদ আমিন।

আলোচনায় অংশ নিয়ে বিএমডিসি সভাপতি বলেন, ‘১৭ কোটি জনসংখ্যার দেশে মেডিকেল কলেজ ১১৫টি। জনসংখ্যার অনুপাতে বিশ্বের আর কোনো দেশে এত মেডিকেল কলেজ নেই।’

২০১৬ সালের এক সমীক্ষার ফলাফল উদ্ধৃত করে তিনি বলেন, ‘সমীক্ষায় দেখা গেছে, বেশ কিছু সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের মান খারাপ। পাঠক্রমে পরিবর্তন এনে বা উন্নতি করে মেডিকেল শিক্ষার মানের উন্নতি নিশ্চিত করা যাবে না। পাঠক্রম পরিবর্তনের পাশাপাশি অবকাঠামো উন্নতি করতে হবে, পর্যাপ্ত জনবল দিতে হবে।’

বিএমডিসির সাবেক সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা বলেন, বিএমডিসি, বিএসএমএমইউ বা বিসিপিএসের মতো প্রতিষ্ঠানগুলো যেসব উপদেশ দেয়, তা সরকারের শোনা উচিত।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সভাপতি অধ্যাপক মো. টিটু মিয়া। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের মহাসচিব অধ্যাপক আহমেদুল কবীর।