‘নতুন মেডিকেল কলেজগুলোতে গেলে চোখ জুড়িয়ে যাবে’

‘নতুন মেডিকেল কলেজগুলোতে গেলে চোখ জুড়িয়ে যাবে’

শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ
শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজের মনোরম দৃশ্য - ছবি: দিদার মুহাম্মদ

নিউরো সাইন্স, গ্যাস্ট্রো লিভার, বার্ন ইনস্টিটিউট, আই ইনস্টিটিউটগুলো আধুনিক যন্ত্রপাতিতে সজ্জিত করা হয়েছে। নতুন মেডিকেল কলেজগুলোতে গেলে চোখ জুড়িয়ে যাবে। ডেন্টাল কলেজ দেখলেই বুঝতে পারবেন আগে এখানে কী ছিল আর এখন কত রকমের উন্নয়ন হয়েছে।

বুধবার (১০ মে) দুপুরে রাজধানীর মিরপুর ১৪ নম্বরে ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতালে ইমার্জেন্সি, আইসিইউ এবং বঙ্গবন্ধুর মুর‌্যাল উদ্বোধন অনুষ্ঠানের আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন এসব কথা বলেন।

হাসপাতালগুলো এখন আর জরাজীর্ণ অবস্থায় নেই বলে মন্তব্য করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলো এখন আর আগের মত জরাজীর্ণ অবস্থায় নেই। আমরা সমালোচনার ঊর্ধ্বে উঠে স্বাস্থ্যসেবার উন্নয়নে কাজ চালিয়ে যাচ্ছি। টারশিয়ারি লেভেলের উন্নয়নের চেষ্টা করছি। সেকেন্ডারি লেভেল, জেলা, উপজেলা, মেডিকেল কলেজ এবং ইনস্টিটিউট গুলোকে নতুন করে সাজানো হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চার বছর আগে সরকারি হাসপাতালগুলোতে কাজ করা ডাক্তারের সংখ্যা ১৫ হাজার থেকে বেড়ে বর্তমানে ৩৩ হাজার। একইভাবে নার্সের সংখ্যা ১৮ হাজার থেকে এখন ৪৫ হাজার।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আমাদের জনসংখ্যা অনেক। রাতারাতি সব সমস্যার সমাধানতো করতে পারবোনা। তবে জনগণের কথা মাথায় রেখে আমরা কাজ করে যাচ্ছি। করোনার সময় অন্যান্য মন্ত্রণালয়ের লকডাউন থাকলেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোনো কাজ বন্ধ ছিল না। আজকের ডেন্টাল কলেজের উন্নয়নের আরেক ধাপ এগিয়ে গেল।

ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতালের পরিচালক বোরহান উদ্দিন হাওলাদারের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা কামাল আহমেদ মজুমদার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশিদ আলম, ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ হুমায়ুন কবির প্রমুখ।