জেএস ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করল স্বাস্থ্য অধিদপ্তর

জেএস ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করল স্বাস্থ্য অধিদপ্তর

হাসপাতাল সিলগালা
সুন্নতে খতনা করাতে এসে শিশু মৃত্যুর জেরে রাজধানীর মালিবাগ জেএস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল চেকআপ সেন্টার সিলগালা করে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর - সংগৃহীত

সুন্নতে খতনা করাতে এসে শিশু মৃত্যুর জেরে রাজধানীর মালিবাগ জেএস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল চেকআপ সেন্টার সিলগালা করে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। বুধবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে অভিযান চালিয়ে সেটিতে তালা ঝুলিয়ে দিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. আবু হোসেন মো. মইনুল আহসান। 

প্রতিষ্ঠানটি সিলগালা করে দেয়ার পর ডা. আবু হোসেন মো. মইনুল আহসান সাংবাদিকদের জানান, অ্যানেস্থেসিয়া দেওয়ার জন্য হাসপাতালের অনুমোদন দরকার। কিন্তু এই হাসপাতালের শুধুমাত্র ডায়াগনস্টিক সেন্টারের অনুমোদন আছে। যে কারণে তাদের অ্যানেস্থেসিয়া প্রয়োগের কোনো সুযোগ নেই।

তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে শিশু আহনাফের মৃত্যুর ঘটনায় শোক ও দুঃখ প্রকাশ করছি। গতকাল সামান্য মুসলমানির (সুন্নাতে খৎনা) জন্য শিশুটিকে এই হাসপাতালে নিয়ে আসা হয়। ডা. ইশতিয়াক নামক একজন এই খৎনার সার্জন ছিলেন, আর অ্যানেস্থেসিওলজিস্টস ছিলেন ডা. মাহবুব মুর্শেদ। অভিযোগ অনুসারে,  অ্যানেস্থেসিয়া দেওয়ার সময় শিশুটিকে অজ্ঞান করার পর আর তার জ্ঞান ফেরেনি। পরে আমরা মিডিয়ার মাধ্যমে ঘটনাটি জানতে পেরেছি। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথা বলে প্রতিষ্ঠানটিতে তালা মারা হয়েছে।

তিনি আরও বলেন, হাসপাতালটির সব তথ্য হাতে পেয়েছি। সেগুলো পর্যবেক্ষণ-পর্যালোচনা করা হচ্ছে। এরই মধ্যে যতটুকু জানতে পেরেছি- প্রতিষ্ঠানটির কেবল ডায়াগনস্টিক কার্যক্রম পরিচালনার অনুমোদন রয়েছে। হাসপাতাল হিসেবে কার্যক্রম চালানোর কোনো অনুমোদন ছিল না। সুতরাং তারা যদি কোনো রোগীকে অ্যানেস্থেসিয়া দিয়ে থাকে, সেটি অন্যায় করেছে। আমরা আরও তদন্তের মাধ্যমে ব্যবস্থা নেব। আর যিনি অপারেশন করেছেন, তার বিরুদ্ধে আমরা আমাদের আইনানুযায়ী বিভাগীয় ব্যবস্থা নিচ্ছি।

এদিকে, খৎনা করাতে গিয়ে আহনাফ তাহমিন আয়হামের (১০) মৃত্যুর ঘটনায় রাজধানীর হাতিরঝিল থানায় মামলা দায়ের করা হয়েছে। শিশুটির বাবার দায়ের করা মামলায় কর্তব্য অবহেলায় মৃত্যুর অভিযোগ আনা হয়েছে। ইতোমধ্যে হাসপাতালটির চিকিৎসক ডা. এস এম মুক্তাদির ও ডা. মাহবুব নামে দুজনকে আটক করেছে হাতিরঝিল থানা পুলিশ।




আরওঃ   স্বাস্থ্য অধিদপ্তর