মেডিকেল ভর্তি পরীক্ষায় ৪৯১৯৪ শিক্ষার্থী উত্তীর্ণ

মেডিকেল ভর্তি পরীক্ষায় ৪৯১৯৪ শিক্ষার্থী উত্তীর্ণ

মেডিকেলে ভর্তি
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ফলাফল প্রকাশ করেন - ফাইল ছবি

সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ৪৯ হাজার ১৯৪ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। এবার পাসের হার ৩৫ দশমিক ৩৪।

রবিবার (১২ মার্চ) দুপুরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বাস্থ্য অধিদপ্তরের (পুরাতন) সভাকক্ষে মেডিকেল ভর্তি পরীক্ষার এ ফলাফল প্রকাশ করেন।

এবার এমবিবিএস কোর্সে ভর্তির জন্য আবেদন করেন ১ লাখ ৩৯ হাজার ২১৭ জন। সরকারি ও বেসরকারি ১০৮টি মেডিকেল কলেজে মোট আসন রয়েছে ১১ হাজার ১২২টি। তাদের মধ্যে ২০ হাজার ৮১৩ ছাত্র (৪২ দশমিক ৩১) ও ২৮ হাজার ৩৮১ ছাত্রী (৫৭ দশমিক ৬৯) পাস করেছেন।

স্বাস্থ্যমন্ত্রী জানান, সারাদেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে এবার শিক্ষার্থী ভর্তির জন্য আসন আছে ৪ হাজার ৩৫০টি। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে মেধাক্রম অনুযায়ী প্রথম ৪ হাজার ৩৫০ জন এসব কলেজে ভর্তি হতে পারবেন।

উত্তীর্ণ বাকিরা বেসরকারি মেডিকেল কলেজগুলোতে ভর্তি হতে পারবেন। সারাদেশে ৭১টি বেসরকারি মেডিকেল কলেজে এবার শিক্ষার্থী ভর্তির জন্য মোট আসন রাখা হয়েছে ৬ হাজার ৭৭২টি।

স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে ফলাফল জানা যাচ্ছে। এছাড়া এসএমএসের মাধ্যমে ফলাফল জানার সুযোগ রয়েছে।

332939894_890481752162021_2769294483773966038_n