বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে আবেদন শুরু ২৪ মার্চ

বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে আবেদন শুরু ২৪ মার্চ

ডেন্টাল ভর্তি
ডেন্টাল ভর্তি - ফাইল ছবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষে বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে বিডিএস কোর্সে অনলাইন ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে আগামীকাল ২৪ মার্চ। অনলাইনে এই প্রক্রিয়া শেষ হবে আগামী ১৫ এপ্রিল। মনোনীত ভর্তিচ্ছুদের ভর্তি প্রক্রিয়া শুরু হবে ৯ মে থেকে। বুধবার (২০ মার্চ) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের (চিকিৎসা শিক্ষা) পরিচালক অধ্যাপক ডা. মো মহিউদ্দিন মাতুব্বর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারী ডেন্টাল কলেজ ও ইউনিটে ভর্তিতে অনলাইনে আবেদনের সময় ছেলেদের জন্য ২৪টি ও মেয়েদের জন্য ২৬টি ডেন্টাল কলেজের ও ইউনিটের পছন্দক্রম উল্লেখ করতে হবে, যা থেকে স্বয়ংক্রিয় সফটওয়্যারের মাধ্যমে শিক্ষার্থীর জন্য যোগ্য ডেন্টাল কলেজ নির্ধারিত হবে।

চলতি শিক্ষাবর্ষ ২০২৩-২০২৪ সালের ডেন্টাল (বিডিএস) ভর্তি পরীক্ষায় পাশের হার ৪৪.৪%। তবে প্রাথমিকভাবে ৫৪৫ জন নির্বাচিত করা হয়েছিলো। চলতি বছরের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৫০ হাজার ৭৯৫ শিক্ষার্থী।

বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল’ কর্তৃক প্রণীত ভর্তি নীতিমালা-২০২৪ অনুযায়ী এ বছর অনলাইনে নির্ধারিত ছকে ভর্তি আবেদন করতে হবে।

অনুমোদিত বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিট সমূহে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের টেলিটক মোবাইল সিম এর মাধ্যমে অনলাইনে (http://dgme.teletalk.com.bd) এই ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে হবে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে বিডিএস ভর্তি পরীক্ষায় কৃতকার্য প্রার্থীরা শুধুমাত্র অনলাইন আবেদন প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন। বিস্তারিত নির্দেশনাবলি www.dgme.gov.bd I www.dghs.gov.bd ওয়েব সাইটে পাওয়া যাবে।

এর আগে, গত ৮ মার্চ চলতি শিক্ষাবর্ষ ২০২৩-২০২৪ সালের ডেন্টাল (বিডিএস) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার সারা দেশের মোট ১২টি কেন্দ্রের ২০টি ভেন্যুতে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। চলতি বছরের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৫০ হাজার ৭৯৫ শিক্ষার্থী। সেখানে প্রায় ২২ হাজার শিক্ষার্থী কৃতকার্য হয়েছে।


আরও দেখুন: