ডেন্টালে ভর্তি হতে যেসব কাগজপত্র প্রয়োজন

ডেন্টালে ভর্তি হতে যেসব কাগজপত্র প্রয়োজন

ডেন্টাল কলেজ
ভর্তি চলবে আগামী ২৩ থেকে ২৮ মে পর্যন্ত - ছবি: সংগৃহীত

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজে (বিডিএস) ২০২২-২৩ সেশনের প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি শুরু হচ্ছে আগামী ২৩ মে থেকে চলবে ২৮ মে পর্যন্ত। অফিস চলাকালীন সময় পর্যন্ত ‘আবশ্যিক’ কিছু কাগজপত্রসহ নির্ধারিত কলেজে গিয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সোমবার (৮ মে) এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে অধিদপ্তর জানিয়েছে, বিডিএস কোর্সে সাধারণ আসন ৫৩০টি। আর মুক্তিযোদ্ধার সন্তান ও সন্তানদের সন্তানাদির জন্য ১০টি এবং পশ্চাৎপদ জনগোষ্ঠীর জন্য পাঁচটি সংরক্ষিতসহ মোট আসন ৫৪৫টি। আসন শূন্য হলে মেধা ও পছন্দ অনুযায়ী পরবর্তী সময়ে প্রার্থী ভর্তির সুযোগ পাবে। নির্বাচিত শিক্ষার্থীরা সংশ্লিষ্ট মেডিকেল কলেজ অধ্যক্ষের অফিসে ভর্তির ব্যাপারে যোগাযোগ করবেন।

আরও বলা হয়েছে, ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের নীতিমালা অনুযায়ী পর্যায়ক্রমে কেবলমাত্র চারবার মাইগ্রেশনের মাধ্যমে অন্য ডেন্টাল কলেজ বা মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে বদলি করা হবে। ফলাফল ও ভর্তি সংক্রান্ত তথ্য সংশ্লিষ্ট মেডিকেল কলেজ অথবা ওয়েবসাইট থেকে জানা যাবে।

ভর্তির সময় যেসব কাগজপত্র জমা দিতে হবে-

১. এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার মূল অ্যাকাডেমিক ট্রান্সক্রিপ্ট।

২. ২০২২-২০২৩ খ্রি. শিক্ষাবর্ষে বিডিএস পরীক্ষার প্রবেশ পত্রের কপি।

৩. এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষা পাসের মূল সনদপত্র বা প্রশংসা পত্র। লেভেল এবং এ লেভেল শিক্ষার্থীদের ক্ষেত্রে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত সম্বর সমতাকরণ সনদ।

৪. জেলা কোটা দাবির ক্ষেত্রে স্থানীয় সিটি কর্পোরেশনের মেয়র বা পৌরসভার চেয়ারম্যান বা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অথবা ওয়ার্ড কমিশনার প্রদত্ত মূল নাগরিক সনদপত্র।

৫. জন্ম নিবন্ধন সনদের সত্যায়িত কপি।

৬. চার কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি।

৭. পার্বত্য জেলার উপজাতীয় প্রার্থীর ক্ষেত্রে সার্কেল চিফ এবং জেলা প্রশাসকের সনদ ও অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চিফ বা জেলা প্রশাসক প্রদত্ত মূল সনদপত্র। অন্যান্য জেলার উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে গোত্র প্রধান ও সংশ্লিষ্ট জেলা প্রশাসক প্রদত্ত মূল সনদপত্র।

৮. মুক্তিযোদ্ধা কোটায় মনোনীত প্রার্থীদের ক্ষেত্রে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের জারিকৃত বিধি বিধান অনুসরণ করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বেসরকারি ডেন্টাল কলেজ বা মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তির বিষয়ে পরবর্তী সময়ে বিজ্ঞপ্তি দেওয়া হবে। আর প্রকাশিত ফলাফলের ওপর বিধিসম্মত যেকোনো পরিবর্তন, পরিবর্ধন ও সংযোজনের অধিকার কেন্দ্রীয় ভর্তি কমিটি সংরক্ষণ করে।

গত ৬ মে ডেন্টাল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। মেধা, পছন্দ ও কোটা অনুযায়ী ৫৪০ জনকে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছে।