৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার দিন পেছাল

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার দিন পেছাল

বিসিএস
বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) - ফাইল ছবি

আগামী ৯ মার্চ অনুষ্ঠিত ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। পরিবর্তিত তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ এপ্রিল। রোববার (১৮ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক বিশেষ সভায় এ সিদ্ধান্ত হয়েছে। 

পিএসসি সূত্র জানায়, সিটি করপোরেশন নির্বাচনের কারণে পরীক্ষার দিন পেছানো হয়েছে। আগামী ২৬ এপ্রিল (শুক্রবার) সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি টেস্ট অনুষ্ঠিত হবে। একযোগে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এমসিকিউ পদ্ধতিতে প্রিলিমিনারি পরীক্ষা নেয়া হবে।

৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় গত বছরের ৩০ নভেম্বর। ৩১ ডিসেম্বর পর্যন্ত চলে আবেদন। আবেদন করেন ৩ লাখ ৩৮ হাজার জন।

৪৬তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে শূন্যপদের সংখ্যা ৩ হাজার ১৪০টি। এর মধ্যে সবচেয়ে বেশি জনবল নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এর মধ্যে সহকারী সার্জন হিসেবে ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন হিসেবে ১৬ জনকে নেওয়া হবে। এরপরই সবচেয়ে বেশি জনবল নিয়োগ হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে এবার। এ ছাড়া প্রশাসনে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেওয়া হবে।



ইভেন্ট স্ট্রিম : বিসিএস পরীক্ষা