৪৬তম বিসিএস প্রিলি শুক্রবার, মানতে হবে কঠোর নির্দেশনা

৪৬তম বিসিএস প্রিলি শুক্রবার, মানতে হবে কঠোর নির্দেশনা

বিসিএস
বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) - ফাইল ছবি

আগামী শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন প্রার্থীরা। পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের জন্য কঠোর বার্তা দিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ঘাড় ঘোরালেই ‘সাইলেন্ট এক্সপেল্ড’ (নীরব বহিষ্কার) করা হবে পরীক্ষার্থীদের। 

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস গণমাধ্যমকে বলেন, ‘পরীক্ষার্থীরা যাতে পরীক্ষার হলে দেখাদেখি না করেন ও কোনো ধরনের নিয়মের ব্যত্যয় না ঘটান, সে বিষয়ে আমরা সচেতন থাকব। এ ছাড়া নিয়মের ব্যত্যয় ঘটে বা ঘাড় ঘুরিয়ে দেখাদেখি করার মতো কাজ করলে সাইলেন্ট এক্সপেল্ড করা হবে। সাইলেন্ট এক্সপেল্ড মানে পরীক্ষার্থী নিজেও জানবেন না তিনি বহিষ্কৃত হয়েছেন।’

আগামী শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ২০০ নম্বরের এই পরীক্ষা হবে। পরীক্ষার্থীদের সকাল ৯টা ৩০ মিনিটের মধ্যে আসন গ্রহণ করতে হবে। এরপর পরীক্ষাকেন্দ্রের ফটক বন্ধ করে দেওয়া হবে।

৪৬তম বিসিএস প্রিলির জন্য কিছু নির্দেশনা দিয়েছে পিএসসি। প্রতিষ্ঠানটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- প্রিলিমিনারি পরীক্ষাকেন্দ্রে বইপুস্তক, সব ধরনের ঘড়ি, মুঠোফোন, ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক/ক্রেডিট কার্ডসদৃশ কোনো ডিভাইস, গয়না, ব্রেসলেট ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষিদ্ধ। নিষিদ্ধ সামগ্রীসহ কোনো প্রার্থী পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবেন না।

পরীক্ষাকেন্দ্রের গেটে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র এবং মেটাল ডিটেক্টরের সাহায্যে মুঠোফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধসামগ্রী তল্লাশির মধ্য দিয়ে প্রার্থীদের পরীক্ষাকেন্দ্রে ঢুকতে হবে।

পরীক্ষার দিন উল্লিখিত নিষিদ্ধসামগ্রী সঙ্গে না আনার জন্য সব প্রার্থীর মুঠোফোনে এসএমএস পাঠানো হবে। এসএমএসের নির্দেশনা অনুসরণ করতে হবে। পরীক্ষার সময় প্রার্থীরা কানের ওপর কোনো আবরণ রাখবেন না, কান খোলা রাখতে হবে। কানে কোনো ধরনের হিয়ারিং এইড ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শপত্রসহ আগেই কমিশনের অনুমতি নিতে হবে।

পরীক্ষাকেন্দ্রে কোনো প্রার্থীর কাছে এসব নিষিদ্ধসামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা ২০১৪-এর বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ ভবিষ্যতে কর্ম কমিশনের নিয়োগ পরীক্ষার জন্য ওই প্রার্থী অযোগ্য ঘোষিত হবেন।

৪৬তম বিসিএসে ৩ লাখ ৩৮ হাজার আবেদন জমা পড়েছে। এই বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। 



ইভেন্ট স্ট্রিম : বিসিএস পরীক্ষা