৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা ২৭ নভেম্বর, আসনবিন্যাস প্রকাশ

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা ২৭ নভেম্বর, আসনবিন্যাস প্রকাশ

বিসিএস
বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) - ফাইল ছবি

আগামী সোমবার (২৭ নভেম্বর) অনুষ্ঠিত হবে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা। এ জন্য পরীক্ষার বিস্তারিত সময়সূচি ও প্রার্থীদের আসনবিন্যাস প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

আগামী ২৭ নভেম্বর বিএনপি ও সমমনা দলগুলো অবরোধ ডাকায় নারী শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষার তারিখ পেছানোর দাবি পিএসসিতে আবেদন করেন একজন ৪৫তম বিসিএসে লিখিত নারী পরীক্ষার্থী। কিন্তু পিএসসি সে বিষয়টি আমলে না নিয়ে পূর্বের সময়েই পরীক্ষার তারিখ ঠিক রাখে।

৪৫তম বিসিএস পরীক্ষা-২০২২ এর লিখিত পরীক্ষার [আবশ্যিক ও পদ-সংশ্লিষ্ট বিষয়] সময়সূচি দেখতে এখানে ক্লিক করুন

সরকারি কর্ম কমিশন (পিএসসি) বলছে, দেশে পরীক্ষা পেছানোর মতো অবস্থা তৈরি হয়নি। অনেকে পরীক্ষা নেয়ার অনুরোধ জানিয়েও পিএসসিকে বার্তা পাঠিয়েছেন। তাই ২৭ তারিখ থেকেই পরীক্ষা শুরু হচ্ছে।

এদিকে পিএসসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবশ্যিক বিষয়ে লিখিত পরীক্ষা ২৭ নভেম্বর থেকে আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত চলবে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে। কারিগরি বা পেশাগত ক্যাডারের পদসংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষা আগামী ৬ ডিসেম্বর শুরু হয়ে চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত।

৪৫ তম বিসিএস এর সার্কুলার অনুযায়ী, স্বাস্থ্য ক্যাডারে ৫৩৯ জন (সহকারী সার্জন ৪৫০ ও সহকারী ডেন্টাল সার্জন ৮৯) সহ বিভিন্ন ক্যাডারে ২৩০৯ জন ও নন-ক্যাডারে ১০২২ জন- সর্বমোট ৩৩৩১ জনকে নিয়োগ দেয়া হবে। 


আরও দেখুন:

ইভেন্ট স্ট্রিম : বিসিএস পরীক্ষা