বেসরকারি প্রতিষ্ঠানের এমডি-এমএস শিক্ষার্থীদের ভাতা বন্ধ

বেসরকারি প্রতিষ্ঠানের এমডি-এমএস শিক্ষার্থীদের ভাতা বন্ধ

এমডি-এমএস
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় - ফাইল ছবি

অধিভুক্ত ১২ বেসরকারি প্রতিষ্ঠানে অধ্যয়নরত রেসিডেন্ট ও নন-রেসিডেন্ট চিকিৎসকদের ভাতা প্রদান বন্ধ করে দিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। ৩১ জানুয়ারি বেসরকারি প্রতিষ্ঠানে পাঠানো  বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডা. হাফিজুর রহমান স্বাক্ষরিত চিঠিতে এ সিদ্ধান্তের কথা  জানানো হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাদ্দ না পাওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

চিঠির ভাষ্য অনুযায়ী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি মেডিকেল কলেজ ও ইনস্টিটিউটসমূহে নন-রেসিডেন্সি এমফিল, এমমেড, এমপিএইচ, ডিপ্লোমা প্রভৃতি কোর্সে অধ্যয়নরত শিক্ষার্থীদের মাসিক পারিতোষিক, বৃত্তি প্রদান করার জন্য বিশ্ববিদ্যালয়ের কোনো আপত্তি নেই। তবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পাওয়া যায়নি বিধায় বিশ্ববিদ্যালয় থেকে এসব বেসরকারি প্রতিষ্ঠানের রেসিডেন্ট, নন-রেসিডেন্টদের বৃত্তি প্রদান করা সম্ভব হচ্ছে না।

চিঠিতে আরও বলা হয়েছে, মন্ত্রণালয় থেকে অর্থ বরাদ্দ পাওয়া সাপেক্ষে বৃত্তি প্রদান করা সম্ভব হবে। ইতোমধ্যে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটসহ অন্যান্য প্রতিষ্ঠান তাদের রেসিডেন্টদের বৃত্তি প্রদানের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে অর্থ বরাদ্দের অনুমোদন নিয়েছে। এভাবে অন্যান্য বেসরকারি মেডিকেল কলেজ, ইনস্টিটিউট ও স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে অর্থ বরাদ্দের অনুমোদন নিতে পারে।

MD-MS


আরও দেখুন:


আরওঃ   বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়