পিরিয়ডের সাথে ব্রণের সম্পর্ক, কী করবেন

পিরিয়ডের সাথে ব্রণের সম্পর্ক, কী করবেন

ছবি : সংগৃহীত

মেয়েদের ব্রণ বেশি হয়। সঠিক চিকিৎসা ও পরিচর্যার অভাবে ব্রণ থেকে মুখে স্থায়ী কালো দাগ থেকে যায়। স্থূলাকায় (মোটা) নাকি হালকা শরীরের মানুষের ব্রণ বেশি হয়, এ নিয়ে বিতর্ক রয়েছে। তবে মেয়েদের পিরিয়ডের সাথে ব্রণের বিশেষ সম্পর্ক রয়েছে বলে মনে করেন চিকিৎসকরা।

অস্বস্তিকর ব্রণ দূরে বেশিরভাগ ক্ষেত্রে এদেশে হাঁতুড়ে কিংবা চিকিৎসক নন এমন কারও পরামর্শে ফার্মেসি থেকে ওষুধ কিনে খান। এতে হিতে বিপরীত হয়। ব্রণে মুখে স্থায়ী ছাড়াও এটি স্থায়ী হিসেবে দেখা দেয়। ব্রণের সাথে শারীরিক ওজন ও পিরিয়ডের সম্পর্ক এবং এ থেকে প্রতিকারের উপায় ডক্টর টিভিকে জানিয়েছেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের চর্ম ও যৌন রোগ বিভাগের প্রধান অধ্যাপক ডা. জাকির হোসেন গালিব।

তিনি জানান, বাড়তি ওজনের ফলে ব্রণ দেখা দেয়। কিন্তু এটি দূর করতে হলে শুধু ওজন কমানো যথেষ্ট নয়। তবে ওজন কমাতে আমরা মেটফর্মিন, ওরাল কন্ট্রাসেপ্টিক পিল দেই। মেটফর্মিন দিলে শরীরের ওজন কমে। কিন্তু রক্তের গ্লুকোজের লেভেল স্বাভাবিক থাকলে এটি কাজ করে না। গ্লুকোজ লেভেল বেশি থাকলে এটি কাজ করবে। মেটফর্মিন অনেকটা প্যারাসিটামলের মতো। প্যারাসিটামল বাড়তে থাকা তাপমাত্রাকে নিয়ন্ত্রণে আনে, স্বাভাবিক তাপমাত্রার কোনো হেরফের করে না। মেটফর্মিন শরীরের ওজন নিয়ন্ত্রণ করে।

অনেকের ব্রণ কোনোভাবেই নিয়ন্ত্রণে আসে না। এ বিষয়ে ডা. জাকির হোসেন বলেন, আগে দেখতে হবে ব্রণ কেন নিয়ন্ত্রণে আসছে না? প্রাথমিক রোগ নির্ণয়ে (পিসিএস) আমরা খেয়াল করি, একজনের বছরে পিরিয়ড সাধারণত ৯টা অথবা ৯টার কম হয়। এক্ষেত্রে স্কারিটি ও লং মেনস্ট্রেশন হঠাৎ সংখ্যায় অনেক কম হয়। এখন তার পিরিয়ড ঠিকমতো হয় কিনা, সময় ঠিক আছে কিনা, তা জানতে হবে। অনেক সময় দেখা যায়, দুই মাস তিন মাস পর পিরিয়ড হয়। এসব কারণে ব্রণ হলে তা সহজে ভালো হয় না।

তিনি আরও বলেন, বারবার ব্রণ থেকে স্কার হয়ে গেলে, বিভিন্ন ধরনের চিকিৎসা দেওয়া হয়। আবার স্কার না হলে আমরা যদি প্রথম থেকে প্রম্পট অ্যান্ড কোয়ালিটি ট্রিটমেন্ট করতে পারি, তাহলে স্কার থেকে রক্ষা পাওয়া যাবে। আরেকটা জিনিস আমরা করি। ব্রণের গর্তগুলো সুক্ষভাবে ভেতরের দিকে থাকলে, ছুরি ঢুকিয়ে সাবসেশন, সাববিডারমাশ ইনসিশনগুলো কেটে দেই। এতে অনেক উপকার হয়। এ ছাড়া আজকাল পিআরপি করি। পিআরপি করার পর গর্তের স্তরগুলো একটু উঁচু হলে সাবসেশন করি অর্থাৎ পিআরপি প্লাস সাবসেশন করা হয়।