বিমান চলাচল বেড়ে যাওয়ায় সংক্রমণ বাড়তে পারে

বিমান চলাচল বেড়ে যাওয়ায় সংক্রমণ বাড়তে পারে

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের উপদেষ্টা ডা. মুশতাক হোসেন।

আমাদের দেশে যদি সামাজিক মেলামেশা বাড়ে তাহলে করোনা সংক্রমণ বাড়তে পারে বলে অভিমত দিয়েছেন 

তিনি বলেন, 'আন্তর্জাতিকভাবে বিমান চলাচল আগের চেয়েও বেড়েছে, সেখান থেকেও আসতে পারে। সামাজিক মেলামেশা বেড়ে যাওয়া, আর বিমান চলাচল এই দুটো মিলিয়ে আমাদের আবারো করোনা সংক্রমণ বাড়তে পারে।'

মঙ্গলবার সন্ধ্যায় (৬ অক্টোবর) ঢাকাস্থ মার্কিন দূতাবাসে আয়োজিত এক অনলাইন আলোচনায় অংশ নিয়ে ডা. মুশতাক হোসেন এসব কথা বলেন। আলোচনাটি করোনা ভাইরাসের গতি-প্রকৃতি ও করণীয় বিষয়ের উপর অনুষ্ঠিত হয়।

'শীতের তাপমাত্রার সঙ্গে ভাইরাস ছড়ানোর সম্পর্ক নির্ভর করে না' এমনটি উল্লেখ করে ডা. মুশতাক বলেন, শীতে আমাদের দেশে শুষ্ক মৌসুম এখানে সামাজিক মেলামেশা বেশি হওয়ার একটি পরিস্থিতি আছে যেটা গরমের সময় কিছুটা নিয়ন্ত্রণে থাকে।'

তিনি বলেন, শীতপ্রধান দেশে যেখানে বদ্ধ ঘরে বাতাস চলাচল নেই, একসঙ্গে অনেক মানুষ একজায়গায় থাকে তাদের মধ্যে রোগটা ছড়ায় বেশি। তাই এসব দেশে করোনার সংক্রমণ আবারও নতুন করে শুরু হয়েছে।

ওই আলোচনায় ডা. মুশতাক ছাড়াও বিশ্ব স্বাস্থ্য নিরাপত্তা বিশেষজ্ঞ ড. মুহাম্মদ আবুল কালাম, ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের গ্লোবাল হেলথের ক্লিনিক্যাল অধ্যাপক রডনি হফ প্রমুখ অংশগ্রহণ করেন। তারা করোনার দ্বিতীয় ঢেউয়ের কথাও উল্লেখ করেন। এইজন্য সামাজিক দূরত্ব নিশ্চিত এবং মাস্ক পরাসহ সচেতনতামূলক নির্দেশিকা মেনে চলার আহ্বান করেছেন।