ব্রণ হলে কী করবেন

অধ্যাপক ডা. জিনাত মেরাজ

কনসালটেন্ট, ডার্মাটোলজি, ইউনাইটেড হাসপাতাল, ঢাকা ও প্রেসিডেন্ট, অ্যাসথেটিক ডার্মাটোলজি সোসাইটি অব বাংলাদেশ

ব্রণ হলে কী করবেন

চিকিৎসক
নিয়মিত পিরিয়ড হওয়ার পরও ব্রণ হলে অ্যান্টিবায়োটিকের দরকার নেই - প্রতীকী ছবি

ব্রণ মেয়েদের খুবই একটি সাধারণ সমস্যা। মুখের ত্বকে ছোট ছোট দানা দেখা হয়। মূলত মুখে ছোট ছোট লোম থাকে। এগুলোর গোড়ায় ইস্ট বা দানা জন্মায়। এগুলো হয় ফাঙ্গাসের কারণে। ব্রণে অনেক সময় চুলকানি থাকে না। তবে দানাগুলো অস্বস্তিকর চুলকায়। বয়ঃসন্ধি ছাড়াও মেয়েদের পিরিয়ড বা মাসিক ঠিক মতো না হলেও ব্রণ হতে পারে।

ব্রণের সমস্যা নিয়ে এলে আমরা তাকে এন্টিফাঙ্গাল সাবান ব্যবহারের পরামর্শ দেই। তবে সবার আগে পরীক্ষার মাধ্যমে জানা জরুরি, এটি কোনো সিম্পল ফাঙ্গাল সংক্রমণে হয়েছে নাকি অন্য কোনো কারণে।

আসলে ব্রণ চিকিৎসায় প্রথমত ধৈর্য্য ধরতে হবে। ফাউন্ডেশন থেকে শুরু করে ময়েশ্চারাইজার করার পর ভালো ফলাফল পাওয়া যাবে। ব্রণমুক্ত স্কিনের জন্য কিছু ওষুধ, সাথে বিশেষ এক ধরনের চিকিৎসা দিলে ব্রণ থেকে হওয়া গর্তগুলোও থাকবে না। এমনকি ব্রণের কারণে যে কালো দাগ হয়, তাও চলে যাবে।

ওষুধের কাজ হলো, ব্রণের মুখের ব্লকটা খুলে দেয়া। ব্রণের মুখ না খুললে ভেতর থেকে কিছুই বের হবে না। মূলত মুখে খাওয়ার ওষুধে ব্রণ নিয়ন্ত্রণে থাকে। ব্রণ হলে একদম দুশ্চিন্তা করা যাবে না।

নিয়মিত পিরিয়ড হওয়ার পরও ব্রণ হলে অ্যান্টিবায়োটিকের দরকার নেই। এক ধরনের ক্রিম দেওয়া হয়। ব্রণ চলে গেলেও এগুলো বন্ধ করে দেয়া ঠিক হবে না। ছয় মাস অন্তর সপ্তাহে দুদিন করে ক্রিম ব্যবহার করতে হবে।