যেসব কারণে পেটে ব্যথা হতে পারে, করণীয়

ডা. দীনা লায়লা হোসেন

স্ত্রী রোগ ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল

যেসব কারণে পেটে ব্যথা হতে পারে, করণীয়

পেটে ব্যথা
পেটে ব্যথা হলে করণীয় - ছবি- সংগৃহীত

সাধারণত নারীদের ওপরের পেটে অথবা তলপেটে ব্যথা হয়। যদি তলপেটে ব্যথা হয়, তাহলে প্রেগন্যান্সি অথবা নন-প্রেগন্যান্সির কারণে হতে পারে।

যদি প্রেগন্যান্ট না হন, তাহলে সেক্ষেত্রে মাসিকজনিত কারণ হতে পারে। অনেকের ক্ষেত্রে মাসিকের কিছুদিন আগে থেকেই পেট ব্যথা করে আবার অনেকের মাসিক হয়ে যাওয়ার পর কিছুদিন পেট ব্যথা করে।

প্রস্রাবের ইনফেকশনের জন্য পেটে ব্যথা করতে পারে। কোষ্ঠকাঠিন্য হলে পেটে ব্যথা করতে পারে। এছাড়া এপেনডিক্সের ব্যথা হতে পারে।

ওপরের পেটে ব্যথা হলে খাবার-দাবারের সঙ্গে সম্পর্কিত থাকে। এছাড়া লিভার, গল ব্লাডার, প্যানক্রিয়াস- এগুলোর সাথে সম্পর্কিত থাকে। আবার অনেক সময় গ্যাস্ট্রিকের কারণে পেটে ব্যথা হতে পারে।

সেক্ষেত্রে খাবার-দাবারের অভ্যাস ঠিক করতে হবে। বেশি মসলাজাতীয় খাবার খাওয়া যাবে না। তিনবেলা সময়মতো খাবার খেতে হবে। ঝাল, মসলা, তেল জাতীয় খাবার থেকে বিরত থাকতে হবে।

আর যদি বার্নিং (জ্বালাপোড়া) থাকে তাহলে, অ্যান্টাসিড জাতীয় ওষুধ খাবারের পরে খেতে পারে। আর তারপরেও যদি সমস্যা বেশি হয় তাহলে ইসোমিপ্রাজল জাতীয় ওষুধ খাবার খাওয়ার আধা ঘণ্টা আগে খেয়ে নিতে পারেন।

ব্যথা যদি না কমে, তাহলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হতে হবে। সঠিক চিকিৎসা নিতে হবে। কারণ অনেক সময় গলব্লাডারের ব্যথা বা লিভারের ব্যথাও হতে পারে।

এছাড়া পেপটিক আলসার ডিজিজ যদি অ্যাডভান্স লেভেলে হয়ে যায়, আলসার হয়ে যায়, তাহলেও ব্যথা অনেক দিন থাকতে পারে।


আরও দেখুন: