প্রেগন্যান্সির ২০ সপ্তাহ যে সমস্যা হয়, করণীয়

ডা. দীনা লায়লা হোসেন

স্ত্রী রোগ ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল

প্রেগন্যান্সির ২০ সপ্তাহ যে সমস্যা হয়, করণীয়

ডা. দীনা লায়লা হোসেন
প্রেগন্যান্সির ২০ সপ্তাহ যে সমস্যা হয়, করণীয় - ছবি- সংগৃহীত

যেসব নারীরা ২০ সপ্তাহ প্রেগন্যান্সি, কিছুদিন যাবৎ তার ওপরের পেটে ব্যথা হচ্ছে। কিন্তু বর্তমান করোনা সংক্রমণের সময় ডাক্তারের কাছে যেতে পারছেন না। এখন তারা কী করবেন ভেবে পাচ্ছে না।

সাধারণত ২০ সপ্তাহ প্রেগন্যান্সির সঙ্গে উপরের পেটে ব্যথা হতে পারে। কারণ প্রেগন্যান্সিতে দেখা যায়, হরমোনের প্রভাবে আমাদের যে গ্যাস্ট্রিকের সমস্যা, মেইনলি হচ্ছে আমাদের খাদ্যনালী এবং পাকস্থলীর মধ্যবর্তী যে ভালভটা, ওটা রিলাক্স হয়ে যায়, যার জন্য গ্যাস্ট্রিকের যে এসিড, সেটা রিফ্লাক্স করে খাদ্যনালীর ওপর। এ জন্য ওপরের পেটে বার্নিং বা পেটে ব্যথা হয়, যেটা আমরা কমনলি গ্যাস্ট্রিকের ব্যথা বলে থাকি।

এছাড়া আরেকটি কারণ হতে পারে, সেটা হলো পিত্তথলিতে ব্যথা হতে পারে। সাধারণত এ দুটো কারণে ওপরের পেটে ব্যথা হতে পারে।

আর প্রেগনেন্সিতে সব ধরনের সমস্যা হতে পারে। এক্ষেত্রে প্রথমে আপনার খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে। খুব সহজে হজম হয় এ ধরনের খাবার খেতে হবে। অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে। তেল-মসলা, ঝাল, চর্বি জাতীয় খাদ্য একেবারেই খাওয়া যাবে না। দুধ অনেক পুষ্টিকর খাবার। কিন্তু কারো যদি প্রেগন্যান্সিতে দুধ খেলে সমস্যা হয়, সে ক্ষেত্রে তার দুগ্ধজাতীয় খাবার যেমন দই খেতে পারে।

এক্ষেত্রে আপনি গ্যাস্ট্রিকের ওষুধ রেগুলার খেতে পারেন। ইসোমিপ্রাজল জাতীয় ওষুধ আপনি এক সপ্তাহ বা টানা ১০ দিন সকালে এবং রাতে খেয়ে দেখতে পারেন দুই বেলা করে। সঙ্গে আপনি অ্যালজিন বা নরভিস জাতীয় ওষুধ দিনে দুটো করে তিন দিন খেতে পারেন।

এসব নিয়ম মেনে ওষুধ খাওয়ার পরও যদি সমস্যার সমাধান না হয়, তাহলে আপনাকে অবশ্যই করোনার এই সময়ে স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরে ডাক্তারের কাছে যেতে হবে।


আরও দেখুন: