ওজন কমানোর কি ওষুধ আছে, কীভাবে ওজন কমাবেন?

ডা. দীনা লায়লা হোসেন

স্ত্রী রোগ ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল

ওজন কমানোর কি ওষুধ আছে, কীভাবে ওজন কমাবেন?

স্থুলতা
ওজন কমানোর চেষ্টায় প্রথম দিকে খুব ভালো ফল না পাওয়া গেলেও মাঝের দিকে একটু তাড়াতাড়ি কমে। শেষের দিকে একটু কম কমে। - প্রতীকী ছবি

ওজন কমানোর জন্য কোনো ওষুধ নেই। ওজন কমানোর জন্য আপনাকে কিছু নিয়মের মধ্যে দিয়ে যেতে হবে। যদি এমনটা হয়, আপনার ওজনটা কোনো একটা রোগের কারণ হচ্ছে, তাহলে সে রোগের চিকিৎসা হলে আপনার ওজন আর বাড়বে না।

তবে যেটুকু ওজন বেড়ে গেছে, সেটুকু কমানোর জন্য গুরুত্ব দিয়ে শরীর চর্চা করতে হবে। খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণে আনতে হবে। খাদ্যভ্যাসে অবশ্যই স্বাস্থ্যকর খাবার থাকতে হবে। এছাড়াও প্রথমে নিজে নিজেকে মোটিভেট করতে হবে। দেখা যায়, একটি কাজ শুরু করার পর ১০-১৫ দিন পর আর করা হচ্ছে না।

অবশ্যই ওজন কমানোর পদ্ধতিটা হতে হবে বিজ্ঞানসম্মত। আমরা ১০ দিনের ব্যবধানে ওজন কমিয়ে ফেললাম, তার প্রভাব দেখা যায় ত্বকে। চুল পড়ে যায়। নখ নষ্ট হয়ে যায়। সর্বোপরি শরীর খারাপ হয়ে যায়। রক্তশূন্যতা তৈরি হয়। এটা করা যাবে না।

ওজন কমানোর চেষ্টায় প্রথম দিকে খুব ভালো ফল না পাওয়া গেলেও মাঝের দিকে একটু তাড়াতাড়ি কমে। শেষের দিকে একটু কম কমে।

ওজন কমানোর জন্য প্রথমেই একটা পরিকল্পনা আঁকতে হবে। খাদ্যাভ্যাসে কার্বোহাইড্রেট একটু কমিয়ে দিতে হবে। ফাস্টফুড খাওয়া যাবে না। মসলাজাতীয় খাবার খাওয়া যাবে না। মিষ্টিজাতীয় খাবার একটু কমিয়ে দিতে। খাবারের রুটিন একটু ঠিক করে নিতে হবে। চাকরি বা কাজের সঙ্গে সমন্বয় করে রুটিনমাফিক ২০-৩০ মিনিট শরীর চর্চার জন্য রাখতে হবে।

এর পরেও ওজন যদি না কমে, সেক্ষেত্রে একজন চিকিৎসক এবং ডায়েটিশিয়ানের শরণাপন্ন হতে হবে। চিকিৎসক দেখবেন হরমোনাল কোনো সমস্যা আছে কিনা। ডায়েটিশিয়ান পরামর্শ দেবেন ডায়েট সংক্রান্ত বিষয় বা নিয়ম নিয়ে। কারণ, ওজন কমানোর পাশাপাশি পুষ্টির ভারসাম্যও রাখতে হবে।



ইভেন্ট স্ট্রিম : খাবারের গুণাগুণ