ময়েশ্চারাইজারে কী ব্রণ ভালো হয়

ময়েশ্চারাইজারে কী ব্রণ ভালো হয়

ডক্টর
ব্রণের রোগীদের ব্যবহৃত ময়েশ্চারাইজার ওয়েল ফ্রি হওয়া উচিত - ছবি: সংগৃহীত

ত্বকে ব্রণ কেন হচ্ছে সবার আগে সেটি বুঝতে হবে। আমরা ব্রণের রোগীগুলো দেখার সময় সেটি মাইল্ড, মডারেট না সিভিয়ার, তা গ্রেড করে থাকি। গ্রেডিংয়ের ওপর নির্ভর করে ব্রণের চিকিৎসা দেওয়া হয়।

ব্রণের রোগীগুলোর জন্য স্কিন ক্লিনজিং খুবই গুরুত্বপূর্ণ। ব্রণের জায়াগুলো কি দিয়ে পরিষ্কার করবে, কোন ময়েশ্চারাইজার ব্যবহার করবে, তা ঠিক করা জরুরি। ব্রণের রোগীরা প্রায়ই বলে থাকেন, আমরা যে ময়েশ্চারাইজার ব্যবহার করি, তাতে ব্রণ আরও বেড়ে যায়। এর মানে তারা সঠিক ময়েশ্চারাইজার ব্যবহার করছেন না।

ব্রণের রোগীদের ব্যবহৃত ময়েশ্চারাইজার ওয়েল ফ্রি হওয়া উচিত। এজন্য ডার্মাটোলজিস্টের কাছে গেলে কোন ময়েশ্চারাইজার, কোন সান প্রটেকশান ব্যবহার করতে হবে, তা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে তা ঠিক করে দিবেন।

এগুলো সবই ত্বকের যত্ন। কিন্তু ব্রণ হলে গ্রেড করে নিয়ে কিছু ক্রিম ব্যবহার করা হয়। যেমন, বেনসল প্রো অক্সসাইড, ক্লেনেমাইসিন। ব্রণ মাইল্ড কিংবা মডারেট হলে এ দুটিই যথেষ্ট। কিন্তু ব্রণ সিভিয়ার হলে ওর‌্যাল চিকিৎসা দিতে হবে।

অবশ্য ওর‌্যাল চিকিৎসাতে যাওয়ার আগে আরেকটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ এবং প্রত্যেক রোগীরই এ বিষয়ে যত্নবান হওয়া উচিত। কারণ শরীরের অভ্যন্তরীণ হরমোন ভারসাম্যহীন হলেও ব্রণ হতে পারে। পিসিও যাদের থাকে, ওভারির মধ্যে সিস্ট অথবা অনিয়মিত মাসিক হলে শুধু ব্রণ নয় মাথার চুল পাতলা হয়ে যায় এবং মুখের মধ্যে লোম দেখা দেয়। এজন্য ডার্মাটোলজিস্টের কাছে গিয়ে হরমোনের চিকিৎসা নেওয়া জরুরি।

এখন ময়েশ্চারাইজার অনেক কাস্টমাইড হয়েছে। বিভিন্ন ধরনের ত্বকের উপযোগী করে এগুলো তৈরি করা হয়েছে। ব্রণের রোগীদের বেশিরভাগ ক্ষেত্রে তৈলাক্ত ত্বক থাকে। সুতরাং তাদের ওয়েল ফ্রি ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এখন এত বৈজ্ঞানিকভাবে ময়েশ্চারাইজার তৈরি করা হয় যে, ত্বক থেকে তেল নিঃসরণকেও নিয়ন্ত্রণ করে। সুতরাং ব্রণের রোগীদের ডার্মাটোলজিস্টের কাছে গিয়ে সমস্যা চিহ্নিত করে সঠিক চিকিৎসা নিতে হবে।

লেখক: সিনিয়র কনসালট্যান্ট অ্যান্ড কো-অর্ডিনেটর
ডার্মাটোলজি বিভাগ, এভারকেয়ার হাসপাতাল, ঢাকা।