টিকা নেওয়ার পরে জ্বর-ব্যথা হলে করণীয়

ডা. দীনা লায়লা হোসেন

স্ত্রী রোগ ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল

টিকা নেওয়ার পরে জ্বর-ব্যথা হলে করণীয়

টিকা
করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম - ফাইল ছবি

বর্তমানে বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে টিকাদান কার্যক্রম চলছে। করোনারোধী টিকাগুলো নেওয়ার পরে যেই ধরনের রেসপন্স হয়, তার জন্য জ্বর আসাটা স্বাভাবিক। সঙ্গে গায়ে ব্যথাও হতে পারে।

কিন্তু মাত্রা কি রকম হবে সেটি ব্যক্তির ওপর নির্ভর করে। একেক জনের ক্ষেত্রে একক রকম। কারো হয়তো বা একটু শরীরটা গরম-গরম ভাব বা একটু শরীর ব্যথা করে। সেটা এক বেলার ব্যাপার। কারো হয়তো বা জ্বরটা একটু বেশি আসে এবং সেটা হয়তো ২৪ ঘণ্টা বা খুব বেশি হলে ৪৮ ঘণ্টা পর্যন্ত থাকে।

এ রকম যদি হয় তাহলে পেইনকিলার বলেন আর জ্বরের জন্য আমরা একটা কথাই বলবো— শুধুই প্যারাসিটামল নেবেন। মাত্রা অনুযায়ী ১টা অথবা ২টা প্রয়োজন হতে পারে। তবে কারো যদি তার থেকে বেশি থাকে, তাহলে কিন্তু সেজন্য তাকে ডাক্তারের কাছে যেতে হবে।

কারণ, আপনি টিকা নিয়েছেন সেজন্য জ্বর হতে পারে। পাশাপাশি অন্য কোনো কারণেও জ্বর আসতে পারে। হয়তো অন্য কোনো উপসর্গ দেখা দিলো। আর যেটা খুবই বিরল।

তারপরও সেই বিরল শতাংশে যদি আপনি পড়েন, তাহলে আপনার জন্য এটা কমন হয়ে গেল। সেই ক্ষেত্রে আপনাকে ডাক্তারের কাছে যেতে হবে। তার জন্য বলতে চাই, যদি ২৪ ঘণ্টা বা বড় জোড় ৪৮ ঘণ্টা পার হয়ে যায়, তারপরও শরীরে খুব বেশি ব্যথা হলে আপনি অবশ্যিই নিকটস্থ ডাক্তারের কাছে যাবেন।

আর যদি সেরকম কিছু না হয়ে থাকে, শুধু আজ টিকা দিয়েছেন আজকে এরকম জ্বর তাহলে আপনি একটা প্যারাসিটামল বা দুইটা প্যারাসিটামল খেয়ে নিতে পারেন।



ইভেন্ট স্ট্রিম : করোনা ভ্যাকসিন