বিশেষ শিশুর সাফল্য তুলে আনছেন ডা. কাসফিয়া

বিশেষ শিশুর সাফল্য তুলে আনছেন ডা. কাসফিয়া

ডা. কাসফিয়া আমিনা
ডা. কাসফিয়া আমিনা - ফাইল ছবি

পেশায় চিকিৎসক, নিরন্তর ব্যস্ততার মধ্যেও বিশেষ আগ্রহ থেকে কাজ করছেন বিশেষ শিশুদের নিয়ে। এখন তার নামের পাশে সফল উদ্যোক্তা যুক্ত করাও অত্যুক্তি হবে না।

বলছিলাম ডা. কাসফিয়া আমিনার কথা। ঠিক যাকে নির্দ্বিধায় বড় মনের মানুষ বলা যায়। নিজের অর্থে বিশেষ শিশুদের জন্য নানা কাজ করছেন এ চিকিৎসক। সম্প্রতি যুক্ত হয়েছেন ‘বাংলাদেশ উইমেন ওয়ারিওর অ্যান্ড অ্যাওয়ার্ড এক্সপোর’ সাথে।

ডা. কাসফিয়া আমিনার এ আয়োজনের উদ্দেশ্য, সব ধরনের বিশেষ শিশু ও মানুষের করা লাইভ পারফরম্যান্সের মাধ্যমে তাদের প্রতিভা সবার সামনে তুলে ধরা। এর মাধ্যমে সমাজে তাদের জন্য জায়গা করে দিতে চান তিনি।

আগামী ৫ থেকে ৮ মার্চ পর্যন্ত চলবে এ আয়োজন। অংশ নিবেন বিশেষ নারীরাও। অংশগ্রহণকারীরা বর্তমান ও আগামীর প্রজন্মকে উপলব্ধি করাবেন, শুধু ইচ্ছে শক্তি ও চেষ্টা থাকলে শারীরিক সমস্যা কোনো কিছু অর্জনে বাধা হতে পারে না। অটিজম কিংবা কোনো শারীরিক কিংবা মানসিক প্রতিবন্ধকতা কখনো কারও লক্ষ্য অর্জনে বাধা হয়ে দাঁড়াতে পারবে না, যদি মনে প্রচণ্ড জোর থাকে।

উদ্যোগের আয়োজক ‘রিয়েল হিরোজ এক্সপো অ্যান্ড কমিউনিকেশনের’ প্রতিষ্ঠাতা মালা খন্দকার জানিয়েছেন, তাদের আয়োজনে ক্রমাগত সবার কাছে অবহেলিত তৃতীয় লিঙ্গের মানুষ ও পথশিশুরা থাকবেন।

এছাড়া সঙ্গে যুক্ত থাকবেন বাংলাদেশের সাহসী ও সফল নারী উদ্যোক্তা, যারা পরিশ্রম করে সফলতা অর্জন করেছেন। জীবনে কঠিন সময়কে ইচ্ছা, চেষ্টা ও পরিশ্রমের মাধ্যমে পরিবর্তন করেছেন।

আয়োজনের প্রথম দিনে (৫ মার্চ) থাকবে দিনভর প্রদর্শনী ও মেলা। দ্বিতীয় দিনে (৬ মার্চ) প্রদর্শনী, মেলা ও কনসার্ট, তৃতীয় দিনে (৭ মার্চ) প্রদর্শনী ও বিশেষ শিশুদের সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শেষ দিন (৮ মার্চ) থাকবে বিশেষ শিশু, ট্রান্সজেন্ডার, তৃতীয় লিঙ্গের মানুষ, পথশিশুদের নিয়ে আয়োজিত অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ।



ইভেন্ট স্ট্রিম : শিশু স্বাস্থ্য নিয়ে লেখাসমূহ