কিডনি ইনস্টিটিউটে বিনামূল্যে কিডনি প্রতিস্থাপন, জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

কিডনি ইনস্টিটিউটে বিনামূল্যে কিডনি প্রতিস্থাপন, জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য

ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি
রোগীভেদে ঔষধের খরচ হবে৩০-৬০ হাজার টাকা। - ছবি: সংগৃহীত

এখন থেকে প্রতি শনিবার বিনামূল্যে কিডনি প্রতিস্থাপন করা হবে রাজধানীর শেরে বাংলা নগরে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজিতে। রোগীদের বহন করতে হবে শুধুমাত্র ঔষধের খরচ।

ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজির পরিচালক অধ্যাপক ডা. মো. বাবরুল আলম জানিয়েছেন, আপাতত প্রতি সপ্তাহে একটি করে কিডনি প্রতিস্থাপন করা হবে। তবে রোগীর সংখ্যা বাড়লে বিনামূল্যে কিডনি প্রতিস্থাপনের হার আরো বাড়ানো হবে।

কিডনি বিকল রোগের সর্বোত্তম চিকিৎসা হচ্ছে কিডনি প্রতিস্থাপন। বেসরকারি হাসপাতাল ভেদে কিডনি ট্রান্সপ্ল্যান্ট খরচ ৫ থেকে ১০ লাখ টাকা। আমাদের হাসপাতালে এখন থেকে নিয়মিত কিডনি ট্রান্সপ্ল্যান্ট করা হবে, এতে কিডনি রোগীদের অনেক উপকার হবে বলেও জানান অধ্যাপক ডা. মো. বদরুল আলম।

তিনি আরও জানান, আমরা ফ্রিতে ইনভেস্টিগেশন, অপারেশন করবো। ঔষধ শুধু রোগীরা কিনবে। বাবা-মা, ভাই-বোন থেকে যেসব রোগীর কিডনি পাওয়া যায় তাদের ঔষধ বেশি লাগে না। তাই তাদের খরচ কিছুটা কম হবে। রোগীভেদে ঔষধের খরচ ৩০-৬০ হাজারের মধ্যে থাকবে।

উল্লেখ্য, গত শনিবার (২৯ এপ্রিল) কিডনি ইনস্টিটিউটে সম্পূর্ণ বিনামূল্যে কিডনি প্রতিস্থাপন করা হয়েছে বাবুল মোল্লা (৪১) নামের এক রোগীর। এখন তিনি ভালো আছেন। রোগীর স্ত্রী কিডনি দাতা মদিনা বেগমও সুস্থ আছেন বলে জানিয়েছেন চিকিৎসকেরা।