৫ দিনে ২৯৪৪ জনের জরায়ু মুখ ক্যান্সার সনাক্ত পরীক্ষা সম্পন্ন

৫ দিনে ২৯৪৪ জনের জরায়ু মুখ ক্যান্সার সনাক্ত পরীক্ষা সম্পন্ন

জরায়ু মুখ ক্যান্সার
রাজবাড়ী জেলার কালুখালীর ২০টি কমিউনিটি ক্লিনিকে ৫ দিনে বিশেষ ক্যাম্পে প্রায় ২৯৪৪ জন মহিলার জরায়ু মুখ ক্যান্সার সনাক্তকরণ ভায়া পরীক্ষা সম্পন্ন - সংগৃহীত

রাজবাড়ী জেলার কালুখালীর ২০টি কমিউনিটি ক্লিনিকে ৫ দিনে বিশেষ ক্যাম্পে প্রায় ২৯৪৪ জন মহিলার জরায়ু মুখ ক্যান্সার সনাক্তকরণ ভায়া পরীক্ষা করা হয়েছে। স্ক্রিনিং পরীক্ষায় ৯ জন ভায়া পজিটিভ পাওয়া যায় এবং তাদেরকে উন্নত যন্ত্রের মাধ্যমে চিকিৎসার ব্যবস্থা এবং এদের মধ্যে ১ জন রোগীর জরায়ু ক্যান্সার সনাক্তকরণ সম্ভব হয়।

এছাড়া স্তন ক্যান্সার সনাক্তকরণ, ক্লিনিকাল ব্রেস্ট এক্সাম (সিবিই) পরীক্ষার মাধ্যমে ৬ জন রোগীর স্তন ক্যান্সার সনাক্ত করা হয়।

রাজবাড়ী জেলার কালুখালী উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্স দীর্ঘদিন ধরে "স্পেশালি ট্রেইন্ড নার্স" এর মাধ্যমে জরায়ু ক্যান্সার স্ক্রিনিং অর্থাৎ ভায়া পরীক্ষা করে আসছে। কিন্তু দূরবর্তী ইউনিয়ন-গ্রাম থেকে রোগী হাসপাতালে আসতে না পারায় আশানুরূপ পরীক্ষা হচ্ছিল না বিধায় উপজেলায় মাত্র ৮৮৯ জনের স্ক্রিনিং করা গেছে, যা কালুখালীর মোট উদ্দিষ্ট জনগোষ্ঠীর মাত্র ৩.৭২% শতাংশ।

ফলে গত ৩ মাসে প্রায় ৯৩৪২ জন মহিলকে ভায়া পরীক্ষা নিবন্ধনের আওতায় আনা হয়েছে।

এই গুরুত্বপূর্ণ স্ক্রিনিং প্রোগ্রামটি তরান্বিত করার লক্ষ্যে দূর দূরান্তের রোগীদের সুবিধার্থে, গত ২১-২৫ এপ্রিল পর্যন্ত কালুখালীর প্রায় ২০টি কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিএইচ অপারেশনাল প্লানের আওতায়, বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের সরাসরি তত্ত্বাবধানে বিশেষ স্পেশালিষ্ট নার্স কর্তৃক "ইলেক্ট্রনিক ডাটা ট্রাকিং সহ জরায়ুর মুখ ও স্তন ক্যান্সার স্ক্রিনিং কর্মসূচী" শিরোনামে ৫ দিন ব্যাপী বিশেষ স্ক্রিনিং ক্যাম্পের আয়োজন করা হয়।



ইভেন্ট স্ট্রিম : স্বাস্থ্য সারা দেশ