নানা কর্মসূচির মাধ্যমে ডায়াবেটিস সচেতনতা দিবস পালিত

নানা কর্মসূচির মাধ্যমে ডায়াবেটিস সচেতনতা দিবস পালিত

বারডেম
দিবসটি উদযাপন উপলক্ষে বারডেম অডিটোরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয় - ডক্টর টিভি

ডায়াবেটিস রোগ সম্পর্কে জনগণকে সচেতন করে তোলার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে প্রতিবারের মতো এবারও আজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) ‘ডায়াবেটিস সচেতনতা দিবস’ ও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। 


বাংলাদেশ ডায়াবেটিক সমিতির পক্ষে প্রকাশনা ও জনসংযোগ পরিচালক ফরিদ কবিরের পাঠানো প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।   


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,  দিবসটি উদযাপন উপলক্ষে বারডেম অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক এ কে আজাদ খান। প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।


অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন ও বারডেমের মহাপরিচালক অধ্যাপক এমকেআই কাইয়ুম চৌধুরী।


অনুষ্ঠানে আদর্শ ডায়াবেটিক রোগীদের মধ্যে অভিনন্দনপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়। এবারের মূল প্রতিপাদ্য ছিলো- ‘ডায়াবেটিস নিয়ন্ত্রণ সর্বক্ষণ; সুস্থ দেহ, সুস্থ মন’।


‘ডায়াবেটিস সচেতনতা দিবস’ উপলক্ষে আয়োজিত অন্যান্য কর্মসূচির মধ্যে ছিলো সকাল ৮.৩০ মিনিটে বারডেম কার পার্কিং-এর নিচ থেকে টেনিস ক্লাবের গেট পর্যন্ত সচেতনতামূলক শ্লোগান সংবলিত প্লাকার্ড হাতে অবস্থান, সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত  বারডেম ক্যাম্পাস এবং এনএইচএন ও বিআইএইচএস-এর বিভিন্ন কেন্দ্র সংলগ্ন স্থানে বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা।


এছাড়াও দিবসটি উপলক্ষে ‘কান্তি’র বিশেষ প্রকাশনা, সচেতনতামূলক পোস্টার ও লিফলেট প্রকাশ ও বিতরণ করা হয়েছে। এছাড়া, দিবসটি উপলক্ষে হ্রাসকৃতমূল্যে হার্ট ক্যাম্পের আয়োজন করে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল। সমিতির অন্যান্য প্রতিষ্ঠানও এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করে।


উল্লেখ্য, আজ মঙ্গলবার ছিলো বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ৬৭তম প্রতিষ্ঠা-বার্ষিকী। ১৯৫৬ সালের এই দিনে জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিমসহ কয়েকজন বিশিষ্ট সমাজসেবক ও গণ্যমান্য ব্যক্তির উদ্যোগে রাজধানীর সেগুন বাগিচায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতি প্রতিষ্ঠিত হয়।



ইভেন্ট স্ট্রিম : ডায়াবেটিস