ডায়াবেটিস গাইডলাইন প্রকাশ করল স্বাস্থ্য অধিদফতর

ডায়াবেটিস গাইডলাইন প্রকাশ করল স্বাস্থ্য অধিদফতর

ডায়াবেটিস
প্রথমবারের মতো ডায়াবেটিস গাইডলাইন প্রকাশ করল স্বাস্থ্য অধিদফতর - ফাইল ছবি

প্রতিষ্ঠিত ডায়াবেটিস ও হরমোন বিশেষজ্ঞদের যৌথ প্রচেষ্টায় দেশে প্রথমবারের মতো ন্যাশনাল গাইডলাইন অন ডায়াবেটিস মেলাইটাস প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদফতর। এতে সার্বিক সহযোগিতায় ছিল বাংলাদেশ ডায়াবেটিক সমিতি ও জাইকা বাংলাদেশ।

রোববার (৬ আগস্ট) রাজধানীর একটি হোটেলে অধিদফতরের নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের আয়োজিত অনুষ্ঠানে এটি প্রকাশ করা হয়।

সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের আশা, গাইডলাইনটি বাংলাদেশের চিকিৎসকদের মান উন্নয়নে সহযোগিতা করবে। পাশাপাশি দেশে উন্নতমানের ডায়াবেটিস সেবা ও সচেতনতা কার্যক্রম বাড়ানো সম্ভব হবে। এতে উপকৃত হবেন দেশের এক কোটি ৩১ লাখ ডায়াবেটিক রোগী ও তাদের পরিবার। কমবে স্বাস্থ্য বাজেটের ওপর প্রত্যক্ষ ও পরোক্ষ আর্থিক চাপ। 

এ বিষয়ে নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল শাখার পরিচালক অধ্যাপক রোবেদ আমিন জানান, প্রিন্ট কপির পাশাপাশি অনলাইন অ্যাপেও গাইডলাইনটি পাওয়া যাবে। অতিদ্রুত নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের মাধ্যমে দেশব্যাপী গাইডলাইনটি প্রচারণা ও বিতরণের ব্যবস্থা করা হবে। গাইডলাইনটির সাথে যুক্ত সবার প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

অনুষ্ঠানের প্রথম ভাগে, গাইডলাইনটির সঙ্গে যুক্ত বিশেষজ্ঞরা এর বিভিন্ন অংশ উপস্থাপন করেন। পরে দ্বিতীয় অংশে, একটি বর্ণিল অনুষ্ঠানের মাধ্যমে গাইডলাইনটির মোড়ক উম্মোচনের শেষে উপস্থিত অতিথিরা গাইডলাইনটি নিয়ে তাদের মতামত দেন।

অধ্যাপক ডা. মো. রোবেদ আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশনের সভাপতি অধ্যাপক আকতার হোসেন, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক এ কে আজাদ খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শরফুদ্দিন আহমেদ, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. এনায়েত হোসেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সাইদুর রহমান, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. রাশেদা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আহমেদুল কবির, জাইকা বাংলাদেশের সিনিয়র প্রতিনিধি জনাব কোমোরি তাকাসিসহ দেশের বিভিন্ন চিকিৎসা প্রতিষ্ঠানের ২০০ জন চিকিৎসক।



ইভেন্ট স্ট্রিম : ডায়াবেটিস