বিশ্ব চিকিৎসক দিবস আজ

বিশ্ব চিকিৎসক দিবস আজ

চিকিৎসক দিবস
৩০ মার্চ, বিশ্ব চিকিৎসক দিবস - ফাইল ছবি

আজ শনিবার (৩০ মার্চ), বিশ্ব চিকিৎসক দিবস। ১৯৩৩ সালে বিশ্ব চিকিৎসক দিবসটি পরিচিতি পায়। সেই অনুষ্ঠানেই প্রথম স্বাস্থ্য সুরক্ষায় ডাক্তার রোগীর সম্পর্ক নিয়ে আলোচনা করা হয়।

যুক্তরাষ্ট্রে ১৮৪২ সালের ৩০ মার্চ শল্য চিকিৎসায় প্রথম ইথার অ্যানেস্থেসিয়া ব্যবহার করেছিলেন ডা. ক্রফোর্ড ডব্লিউ লং। ঘটনাটি স্মরণীয় করে রাখতে সেই দিনটিকেই তারা বেছে নিয়েছিলেন। উদ্দেশ্য ছিল ডাক্তারি পেশাকে সম্মান জানানো। সেবা দিয়ে রোগীদের সারিয়ে তোলা এসব মহৎ মানুষদের কার্ড, ছোটো উপহার কিংবা সংবর্ধনা ইত্যাদি দিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করা। ১৯৯০ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ (সিনিয়র) ৩০ মার্চকে জাতীয় ডাক্তার দিবস পালনের জন্য আইন পাস করেন। 

অবশ্য আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে জাতীয় ডাক্তার দিবস পালন করা হয় ১ জুলাই তারিখে। কিংবদন্তী চিকিৎসক ও পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী ডা. বিধানচন্দ্র রায়ের সম্মানার্থে দিবসটি পালন করে থাকে। 

ডা. কার্লোস জুয়ান ফিনলের জন্মদিন উপলক্ষে স্পেন, কিউবা এবং আর্জেন্টিনায় চিকিৎসক দিবস পালিত হয় ৩ ডিসেম্বর। মশাবাহিত ভাইরাস যে হলুদ জ্বরের কারণ- এই তথ্য আবিষ্কার করেছিলেন তিনি। এছাড়া ইরানে ২৩ অগাস্ট পালন করা হয় বিশ্ব চিকিৎসক দিবস। বাংলাদেশে জাতীয় চিকিৎসক দিবস পালিত হয় ২৪ অক্টোবর।


আরও দেখুন: