জার্মান সরকারের সম্মাননা পেলেন বাংলাদেশি চিকিৎসা-পদার্থবিদ

জার্মান সরকারের সম্মাননা পেলেন বাংলাদেশি চিকিৎসা-পদার্থবিদ

সম্মাননা
জার্মানির ভিল শহরে বুর্গহাউস বিয়েলস্টাইন ভবনে অধ্যাপক জাকারিয়ার হাতে সম্মাননা সনদ তুলে দেন জেলা প্রশাসক ইয়োখেন হাগট - সংগৃহীত

জার্মানি এবং বাংলাদেশে শিক্ষা ও স্বাস্থ্য খাতে দীর্ঘদিন কাজ করার স্বীকৃতি হিসেবে জার্মান সরকারের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ফেডারেল ক্রস অব মেরিট’ পেয়েছেন বাংলাদেশের চিকিৎসা-পদার্থবিদ ড. গোলাম আবু জাকারিয়া।  

২২ মার্চ সন্ধ্যায় জার্মানির ভিল শহরে বুর্গহাউস বিয়েলস্টাইন ভবনে অধ্যাপক জাকারিয়ার হাতে সম্মাননা সনদ তুলে দেন জেলা প্রশাসক ইয়োখেন হাগট। জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ভাল্টার স্টাইনমায়ারের পক্ষ থেকে ‘ফেডারেল ক্রস অব মেরিট’ স্মারকটিও পরিয়ে দেন তিনি।

ফেডারেল ক্রস অব মেরিট জার্মানির সর্বোচ্চ বেসামরিক পুরস্কার। ১৯৫১ সাল থেকে জার্মানির প্রেসিডেন্টের তরফ থেকে রাজনীতি, সংস্কৃতি, অর্থনীতিসহ বুদ্ধিবৃত্তিক বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য দেওয়া হয় এই পুরস্কার। 

৭১ বছর বয়সী গোলাম আবু জাকারিয়ার জন্ম নওগাঁর ইকরকুঁড়ি গ্রামে। পড়াশোনার পাশাপাশি সংস্কৃতিচর্চা আর পরোপকারী মনোভাবটা পরিবার থেকেই পেয়েছেন। ১৯৬৮ সালে নওগাঁ জেলার কেডি হাইস্কুল থেকে ম্যাট্রিক এবং ১৯৭০ সালে রাজশাহী কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করে একই বছর ভর্তি হন আহছানউল্লা স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের (বর্তমানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়) ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইলেকট্রনিকস বিভাগে। দেশ স্বাধীন হলে প্রথম বছর বাংলাদেশের যে কজন শিক্ষার্থী বৃত্তি দিয়ে জার্মানি যান, তাঁদের একজন গোলাম আবু জাকারিয়া।
তাঁর মতে, পদার্থবিদদের এখন উচিত, পরমাণু বোমা তৈরির কাজ বাদ দিয়ে চিকিৎসা-পদার্থ নিয়ে কাজ করা। অনেক মানুষ এতে উপকৃত হবে। 

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনা থেকে অবসরের পর গত বছর চারেক ধরে জার্মানির ভিল শহরে অবসরজীবন ড. গোলাম আবু জাকারিয়া। কয়েকটি আন্তর্জাতিক সংস্থার সঙ্গে যুক্ত আছেন তিনি।