স্কোপোলামিন বা শয়তানের নিঃশ্বাস

স্কোপোলামিন বা শয়তানের নিঃশ্বাস

স্কোপোলামিন
স্কোপোলামিন বা শয়তানের নিঃশ্বাস (ইনসেটে ডা.সাঈদ এনাম) - ফাইল ছবি

স্কোপোলামিন জাতীয় ড্রাগকে বিশ্বের সবচেয়ে ভয়ংকর ড্রাগ বলা হয় যার মাধ্যমে চোর ডাকাত, ছিনতাইকারী অল্প সময়ের জন্যে আপনার নিয়ন্ত্রণ নিয়ে নিবে এবং সে সময় সে যা বলবে আপনি রোবটের মতো তাই পালন করতে থাকবেন। 


একে শয়তানের নিঃশ্বাস ও বলা হয়। সাধারণত পাউডার হিসেবে এটি আপনার হাতে লাগাবে বা নাকে শুঁকতে দিবে এবং এর পর থেকে আপনি আপনার বিচার বুদ্ধি বিবেচনা সব ক্ষনিকের জন্যে হারিয়ে ফেলবেন।


স্কোপোলামিন আমাদের ব্লাড ব্রেইন বেরিয়ার (Blood Brain Barrier) এর ভিতর দিয়ে সহজেই প্রবেশ করে ব্রেইনের কোষ গুলোতে চলে যায়। ব্লাড ব্রেইন বেরিয়ার হলো একটি পর্দা বা ছাকুনি যার ভিতর দিয়ে কিছু ড্রাগ অতিক্রম করে ব্রেইনের কোষ গুলোতে পৌছে যায়। আবার কিছু ড্রাগ এই ছাকুনি'র ভিতর দিয়ে প্রবেশ করতে পারেনা। দৈনন্দিন জীবনে ব্যবহৃত বেশির ভাগ ঔষধ ব্লাড ব্রেইন বেরিয়ার অতিক্রম করতে পারেনা বলে আমাদের ব্রেইন থাকে সুরক্ষিত। 


স্কোপোলামিন জাতীয় ড্রাগ দ্রুত ব্লাড ব্রেইন বেরিয়ার অতিক্রম  করতে পারে বলে এই জাতীয় ড্রাগ নিমিষেই ভিকটিম এর মধ্যে এক ধরনের মানসিক অলসতা, মানসিক দক্ষতা হারিয়ে ফেলা, বিচার, বিবেক, বুদ্ধি, বিবেচনা লোপ পাওয়া অবস্থা, অন্যের কথায় চলা, হ্যালুসিনেশন, ইত্যাদি তৈরি করে। 


অত্যন্ত নিম্ন মাত্রায় স্কোপোলামিন জাতীয় ঔষধ বমি, ব্যথা এবং পোস্ট অপারেটিভ রোগীর ব্যথা, বমি, ভয় নিরাময়ে ব্যবহার হয়। তবে অনেক সময় দেখা যায় অতি উচ্চবিত্ত বা অতি নিম্ন ভবঘুরে পরিবারের বখে যাওয়া সন্তান একে মাদক হিসেবে সেবন করে। 


অতি মাত্রায় স্কোপোলামিন ব্যবহারে মৃত্যু হতে পারে।

 

লেখকঃ

ডা. সাঈদ এনাম 
এম বি বি এস (ডিএমসি) এম ফিল (সাইকিয়াট্রি) 
ব্রেইন, স্নায়ু ও মনোরোগ বিশেষজ্ঞ। 
সহকারী অধ্যাপক, 
সিলেট মেডিকেল কলেজ। 

ইন্টারন্যাশনাল ফেলো, আমেরিকান সাইকিয়াট্রিক এসোসিয়েশন।