ডায়েট-নিউট্রিশনেই বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা

তপতী সাহা

কো-অর্ডিনেটর, ডায়েট্রি অ্যান্ড পেশেন্ট নিউট্রিশন সার্ভিসেস, স্কয়ার হসপিটাল লিমিটেড

ডায়েট-নিউট্রিশনেই বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা

পুষ্টিবিদ তপতী সাহা
ডায়েট-নিউট্রিশনেই ইমিউনিটি বুস্টআপ করে - ছবি- সংগৃহীত

ভিটামিন এবং মিনারেলসের ব্যাপারে আমাদের অবশ্যই সচেতন হতে হবে। আমরা বেশিরভাগ মানুষ কিন্তু একটু প্যানিক ডিজঅর্ডার নিয়ে থাকছি। কারণ প্রতিদিন আমরা সোশ্যাল মিডিয়াগুলোতে দেখছি যে, করোনায় শনাক্তের হার বেড়ে যাচ্ছে। পাশাপাশি মৃত্যুর হারও বেড়ে যাচ্ছে।

সেক্ষেত্রে আমাদের অবশ্যই প্রতিরোধের দিকে দিকে খেয়াল করতে হবে। আমরা যতটুকু পারবো নিজেদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চেষ্টা করব। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর প্রধান সহজ উপায় হল ডায়েট এবং নিউট্রিশন ফলো করো।

আমাদের ঘরে যা খাবার আছে সেগুলোকে যদি আমরা স্বাস্থ্যকর উপায়ে খাই, তাহলে সে ক্ষেত্রে আমরা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বাড়াতে পারবো। এই সময়ে শরীরের জন্য বিভিন্ন ধরনের ভিটামিন-মিনারেলস দরকার।

এখন আমাদের এই করোনা পরিস্থিতির পাশাপাশি ডেঙ্গুও দেখা যাচ্ছে। হাসপাতালগুলোতে এখন বিপুল সংখ্যক রোগী ভর্তি হচ্ছে। রোগীদের মধ্যে দেখা যাচ্ছে অনেক শিশু ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। আমাদের সবাইকেই কোনো না কোনোভাবে যে কোনো রোগে আক্রান্ত হতে হয়। কিন্তু আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যদি ভালো থাকে, তাহলে আমরা কোনো রোগে খুব বেশি ক্ষতিগ্রস্ত হয়ে পড়বো না।

আমরা যদি কোনো রোগে আক্রান্ত হয়ে পড়ি তাহলে সেই রোগের বিরুদ্ধে ফাইট করতে পারবো। তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য আমাদের মৌসুমি ফল খেতে হবে।

আমাদের মধ্যে অনেকেই শাকসবজি এবং ফলমূল খেতে অনীহা প্রকাশ করে, সে ক্ষেত্রে আমার অনুরোধ থাকবে আমরা যেন আমাদের প্রতিদিনের খাবার তালিকায় গাঢ় রঙিন শাকসবজি এবং ফলমূল রাখার চেষ্টা করি।