সুষম খাবারের সঠিক পরিমাপ করবেন যেভাবে

সুষম খাবারের সঠিক পরিমাপ করবেন যেভাবে

ডায়েট
সুষম খাদ্য (ইনসেটে লেখক) - ফাইল ছবি

সঠিক খাদ্যাভ্যাসে অভ্যস্ত করার পেছনে সঠিক খাবারের পাশাপাশি সঠিক পরিমান জানা খুব জরুরি।

অনেক সময় আমরা পুষ্টিবিদগণ বলে থাকি যে, এক কাপ/এক বাটি/এক টুকরো খাবার আপনি গ্রহণ করবেন।

তখন আসলে কতটুকু পরিমান বোঝানো হচ্ছে বা ওই বাটি, গ্লাস বা প্লেট কোন সাইজের হচ্ছে,কাপটা কি ছোট কাপ নাকি বড় কাপ সেটা জানা খুব ইম্পোর্টেন্ট।

কারণ যখন আমরা খাবারের পরিমাণটা নির্দিষ্ট করে দেই তখন পরিমাপ না বুঝে সঠিক খাবার গ্রহণ করলেও উপকারিতা তেমন আসবে না।

আমাদের দৈনন্দিন কাজে লাগে এমন কিছু পরিমান নিয়ে বলছি।

১ আউন্স বলতে বোঝায় ৩০ মিলিলিটার বা ৩০ গ্রাম, আবার যে কাপটাকে আমরা আইডিয়াল হিসেবে ধরি সেটা হচ্ছে আধা পোয়া/১২৫ মিলিলিটার, ১ গ্লাস বলতে ১ পোয়া/ আট আউন্স/২৫০ মিলি লিটার/২৪০ গ্রাম, এক চা চামচ হচ্ছে ৫ মিলিলিটার/৫ গ্রাম, ১ পাউন্ড বলতে বোঝায় ৪০০ গ্রাম। খাবারের জন্য যে প্লেটের কথা আমরা বলি এই প্লেটটা ৬ থেকে ৯ ইঞ্চি ব্যাসের থাকবে। এক বাটি বলতে ২৫০ মিলি লিটার বোঝায়।

সঠিক খাবারের মাপ একদম প্রচলিত সহজ পদ্ধতিতে বোঝানো সম্ভব নয়, তবে কিছু গুরুত্বপূর্ণ মাপ যা আমরা প্রত্যেকদিন কয়েকবার করে ব্যবহার করি বা আমাদের প্রয়োজন হয় তার কিছু প্রচলিত সহজ পদ্ধতি রয়েছে।

যেমন শর্করা জাতীয় খাদ্যের জন্য প্রতি পরিবেশন আমরা ৩০ গ্রাম করে ধরে থাকি,যা রান্না করার পরে অর্ধেক কাপ হয় আর আমরা এক মুষ্টি করে যদি চালটা নেই সেটা ৩০ গ্রাম পরিমাণ হয়। প্রোটিন বা আমিষ (উচ্চমান সম্পন্ন যে প্রোটিন বা প্রাণিজ প্রোটিন) এর প্রতি পরিবেশনে ৩০ গ্রাম করে ধরা হয়। মাছ বা মাংসের টুকরোটা এমন হবে যেন তা আমাদের হাতের তালুর সমান হয়।

কিন্তু দুধের ক্ষেত্রে ১ গ্লাস বা ২৫০ মিলিলিটার দুধ। পনিরের এক পরিবেশন হচ্ছে ৪০ গ্রাম অর্থাৎ এটি আমাদের বৃদ্ধাঙ্গুলির মাথার যে প্রথম ভাগ যেটাকে থাম্ব টিপ (thumb tip) বলা হয় তার সমান। সবজির ১ পরিবেশনকে অর্ধেক কাপ ধরা হয়। এক্ষেত্রে সবজিটা কাটার পর হাত ভরে একবার নিলে যতটুকু হয় তা অর্ধেক কাপের সমান হয়।

সঠিক খাবার সঠিক পরিমানে খেতে পারলেই সুস্থ থাকা সম্ভব। রোগকে প্রতিরোধ এবং প্রতিকার করা সম্ভব।

 

লেখকঃ

নাঈমা রুবী
ডায়েটিশিয়ান, নিউরোজেন হেলথকেয়ার লিমিটেড,
ক্লিনিক্যাল ডায়েটিশিয়ান, বিটিআরএফ