রাতে যেসব ফল খাওয়া থেকে বিরত থাকবেন

রাতে যেসব ফল খাওয়া থেকে বিরত থাকবেন

ফল
সুস্বাস্থ্যের জন্য ফল - ছবি: সংগৃহীত

সুস্বাস্থ্যের জন্য ফলের বিকল্প নেই। শারীরিক সুস্থতার জন্য চিকিৎসক এবং পুষ্টিবিদরা ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

সকালের নাশতা থেকে শুরু করে মধ্যাহ্নভোজন কিংবা রাতের খাবাররে পরেও যেকোনো সময়ই ফল খাওয়া যায়। তবে সকালের দিকে ফল খেলে বাড়তি উপকার পাওয়া যায়।

তবে কিছু কিছু ক্ষেত্রে রাতে ফল গ্রহনে বিধি নিষেধ রয়েছে। রাতের বেলায় কিছু ফল এড়িয়ে চলাই ভালো। কারণ কিছু ফল রাতে খেলে মারাত্মক সমস্যায় ভুগতে হতে পারে। চলুন তাহলে জেনে নিই রাতে কী কী ফল এড়িয়ে চলা উচিত-

কমলালেবু
কমলালেবুতে প্রচুর অ্যাসিডের পরিমাণ বেশি। অনেকেরই কমলালেবু খেলে অ্যাসিডিটি হয়। কারও কারও জিহ্বাও টক টক হয়ে যায়। রাতে কমলালেবু খেলে এই সমস্যাগুলো হওয়ার ঝুঁকি বেশি। সেই সঙ্গে বুকজ্বালা, মাথা ঘোরার মতো সমস্যাও দেখা দেয় অনেকের হয়। তাই রাতে কমলালেবু না খাওয়াই শ্রেয়।


কলা
কলার অনেক উপকারি দিক থাকলেও রাতে এই ফল না খাওয়াই ভালো। কলা সহজপাচ্য না হওয়ায় হজম হতে সময় নেয়। ফলে পেটের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া, রাতে কলা খেলে ওজন বেড়ে যাওয়ারও ঝুঁকি থাকে। তাই রাতের বেলায় কলা না খাওয়াই ভালো।

পেয়ারা
ফাইবারসমৃদ্ধ হওয়ায় অতিরিক্ত ওজন কমাতে পেয়ারা বেশ কার্যকর। তবে রাতে পেয়ারা না খাওয়াই ভালো। ফাইবার থাকলেও কারও কারও পেয়ারা খেয়ে গ্যাস হয়। পেয়ারা খেয়ে অনেকেই পেট ফাঁপার সমস্যায় ভোগেন। তাই দিনের বেলা হাঁটাচলার সময় পেয়ারা খাওয়া ভালো হলেও রাতে ঘুমাতে যাওয়ার আগে এই ফল খাওয়া ঠিক নয়।

আঙুর
আঙুরে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। তবে সাইট্রাস জাতীয় ফলটি খেয়ে অনেকেই ঠাণ্ডার সমস্যায় ভোগেন। এছাড়া আঙুরে অ্যাসিড থাকায় অনেক সময়ে বুক জ্বালাপোড়া করে। তাই এসব সমস্যা এড়াতে রাতে আঙুর না খাওয়াই শ্রেয়।

তরমুজ
সুমিষ্ট বলে তরমুজ অনেকেরই প্রিয় ফল। সারা দিন মন ভরে তরমুজ খেতে খেলেও রাতের বেলা এই ফল না খাওয়াই ভালো। তরমুজে প্রচুর পরিমাণে চিনি রয়েছে। রাতে তরমুজ খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই রাতের বেলা তরমুজ না খাওয়াই শ্রেয়। বিশেষ করে যাদের ডায়াবিটিস রয়েছে, রাতে তাদের তরমুজ এড়িয়ে চলাই উত্তম।


আরও দেখুন: