আত্মবিশ্বাস ধরে রাখার উপায়

আত্মবিশ্বাস ধরে রাখার উপায়

আত্মবিশ্বাস
আত্মবিশ্বাস ধরে রাখার উপায় - ছবি: সংগৃহীত

অনেকের মধ্যে প্রয়োজনীয় আত্মবিশ্বাস থাকে না। এর ফলে তারা নানা সমস্যায় ভোগেন। অনেক কিছু জানলেও তারা বলতে পারেন না, আবার কেউ কেউ মানুষের সঙ্গে ঠিক মতো কথা বলতে পারেন না। এটা হয় আত্মবিশ্বাসের ঘাটতি থেকে। আত্মবিশ্বাস মানুষের ব্যক্তিত্বকে আরও আকর্ষণীয় করে তুলতে সাহায্য করে। অনেক ক্ষেত্রে একজন মানুষ সুখী থাকেন আত্মবিশ্বাসের কারণে। কিন্তু আত্মবিশ্বাসের অভাবে অনেক মানুষকেই প্রতিনিয়ত ভুগতে হয়। আপনিও যদি তাদের মধ্যে একজন হন, তাহলে কিছু টিপস মেনে চলতে পারেন। যেমন-

পোশাক-পরিচ্ছদের ওপর নজর দিন

অনেকে এটি না মানতে চাইলেও বিশেষজ্ঞরা বলেন, একজনের আত্মবিশ্বাস অনেকটাই নির্ভর করে তার পোশাকের ওপর। অর্থাৎ ভালো পোশাক পরলে নিজ থেকে আত্মবিশ্বাস অনেকটা বেড়ে যাবে। নিজের যত্ন নিন। নিজের পোশাক-পরিচ্ছদ, শরীর-স্বাস্থ্যের দিকে খেয়াল রাখুন। দেখবেন, আত্মবিশ্বাস আসছে।

যোগাযোগের ওপর জোর দিন

যোগাযোগের উপর জোর দিন একজন আত্মবিশ্বাসী মানুষ হতে গেলে আপনাকে যোগাযোগের ওপর জোর দিতে হবে। মানুষের সঙ্গে কীভাবে মিশছেন, কীভাবে কথা বলছেন, আপনার শরীরী ভাষা কী বলছে ইত্যাদি জিনিসের উপর নজর দিন। এতে শুধুমাত্র আপনার কথা বলার পদ্ধতির উন্নতিই হবে না, বরং আপনি অনেক বেশি আত্মবিশ্বাসীও অনুভব করবেন।

নিজের ওপর ভরসা রাখুন

আত্মবিশ্বাস আনতে গেলে আগে নিজের ওপর ভরসা করতে হবে। তা না হলে কখনই অন্য মানুষকে ভরসা দিতে পারবেন না। সব সময় অন্যের কথায় পাত্তা না দিয়ে নিজের সিদ্ধান্তের সম্মান করুন।

ভুল থেকে ভয় পাবেন না

অনেকেই ভুল করা থেকে ভয় পান। তার মনে হতে পারে একটা ভুল করলেই সব শেষ হয়ে যাবে। কিন্তু আসলে এমনটা ভাবার কোনও কারণ নেই। বরং ভুল না করলে আপনি শিখবেন না। শেখার একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি হল ভুল করা এবং ভুল থেকে শেখা। নিজের ভুল থেকে শিখতে পারলে তবেই আপনি আরও আত্মবিশ্বাসী মানুষ হয়ে উঠবেন।

অন্যদের থেকে আলাদা হন

অনেক সময়েই কোনও আত্মবিশ্বাসী মানুষ দেখলে কেউ কেউ তার মতো হওয়ার চেষ্টা করেন। তিনি ভাবেন,এরকম হলে হয়তো সবাই আপনাকে পাত্তা দেবে। এটা ঠিক নয়। আপনি যদি আলাদা না হন বা নিজের সত্তা ধরে রাখতে না পারেন, তাহলে আপনাকে কেউ গ্রহণ করবে না। এর চেয়ে নিজের উপর জোর দিলে আপনিও আলাদাভাবে নিজেকে তুলে ধরতে পারবেন।

ভয়কে জয় করুন

ভয় এমন একটা জিনিস যা আমাদের অনেক কিছু করা থেকে আটকে দেয়। আমরা ভাবি, কাজটি ভুল হলে না জানি সবাই কত সমালোচনা করবে।  এর ফলে আমরা ভিতরে ভিতরে গুমড়ে মরি। তাই ভয়কে জয় করতে হবে।

অন্যের কথায় পাত্তা দেবেন না

অনেকে অনেক কথাই বলে বেড়ায়। কেউ কেউ ঈর্ষান্বিত হয়ে, কেউ বা আপনাকে ছোট দেখিয়ে নিজে অনেক কিছু প্রমাণ করতে চায়। এই সব মানুষের কথা পাত্তা না দিয়ে নিজের মতো এগিয়ে যান।