নিঃসঙ্গতার ক্ষতি দিনে ১৫ টি সিগারেট খাওয়ার সমান

নিঃসঙ্গতার ক্ষতি দিনে ১৫ টি সিগারেট খাওয়ার সমান

নিঃসঙ্গতা
যুক্তরাষ্ট্রের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা বিবেক মূর্তি। - ছবি: বিবিসি

সামাজিক নিঃসঙ্গতা ও বিচ্ছিন্নতা দিনে ১৫টি সিগারেট খাওয়ার সমান বা তার চেয়েও বেশি ক্ষতিকর বলেও মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা বিবেক মূর্তি।

তিনি জানান, জনস্বাস্থ্যের জন্য পরবর্তী সবচেয়ে বড় হুমকি নিঃসঙ্গতা। এটি এতটাই প্রকট হতে পারে যে তা মহামারির সঙ্গেও তুলনা করা যেতে পারে। একাকীত্বের মহামারি মোকাবিলার এখন থেকেই শিশুদের স্বাস্থ্যকর সম্পর্ক গড়ে তোলা ও বজায় রাখা শেখাতে হবে।

এ নিয়ে একটি বিশেষ প্রতিবেন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সার্জন জেনারেল বিবেক মূর্তি বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, গবেষণায় দেখা গেছে, নিঃসঙ্গ ব্যক্তিদের হার্টের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৩০ শতাংশ বেশি। পাশাপাশি সামাজিকভাবে নিঃসঙ্গ ও বিচ্ছিন্ন ব্যক্তিদের স্মৃতিভ্রংশ, স্ট্রোক, বিষণ্ণতা, উদ্বেগ ও অকালমৃত্যুর শিকার হওয়ার ঝুঁকিও অনেক বেশি।

কেবল আমেরিকা নয়, বিশ্বজুড়েই নিঃসঙ্গতা ও বিচ্ছিন্নতা দিন দিন বাড়ছে। করোনা মহামারির সময় এই পরিস্থিতি আরও খারাপ মোড় নেয়। সবাইকে বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, সহকর্মীদের সঙ্গে বেশি বেশি সময় কাটানোর পরামর্শ দিয়ে বিবেক মূর্তি বলেন, বন্ধুর ফোনকলের জবাব দিন। একসঙ্গে খাবার খাওয়ার জন্য সময় বের করুন। ফোনের দিকে মনোযোগ না দিয়ে মানুষের কথা শুনুন। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সামাজিকভাবে যুক্ত মানুষরা বেশিদিন বাঁচে। একাকীত্ব মানুষের ওপর দীর্ঘমেয়াদি চাপ তৈরি করতে পারে, যার ফলে সৃষ্ট প্রদাহ কোষ ও রক্তনালীর ক্ষতি করে। নিঃসঙ্গতার মহামারি তরুণদের বিশেষ করে ১৫ থেকে ২৪ বছর বয়সীদের বেশি ভোগাচ্ছে। আমেরিকায় এই বয়সী তরুণদের মধ্যে বন্ধুদের সঙ্গে সময় কাটানোর পরিমাণ ৭০ শতাংশ কমেছে।