অকাল বার্ধক্য থেকে বাঁচার উপায়

অকাল বার্ধক্য থেকে বাঁচার উপায়

অকাল বার্ধক্য
অকাল বার্ধক্য থেকে বাঁচার উপায় - ছবি: সংগৃহীত

সময়ের সঙ্গে সঙ্গে বাড়তে থাকে বয়স। বয়স লুকাতে চাইলেও সহজে লুকানো সম্ভব হয় না। কেননা বয়সের ছাপ চেহারায় ফুটে ওঠে। বিশেষজ্ঞদের মতে শুধু বাড়তি বয়সই নয়, পরিবর্তিত জলবায়ু, অতিরিক্ত দূষণ ও চেহারায় বয়সের ছাপ ফেলে। তবে কিছু অভ্যাসই পারে অকাল বার্ধক্যকে দূরে সরিয়ে রাখতে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদন থেকে জানা যায় কীভাবে অকাল বার্ধক্যকে প্রতিহত করা যাবে, জেনে নিন—

পর্যাপ্ত ঘুম

রাতে পর্যাপ্ত না ঘুমালে ত্বকে বয়সের ছাপ পড়ে। প্রতিদিন অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম অত্যন্ত জরুরি। কারণ ঘুমানোর সময় ত্বকের রক্তসঞ্চালন বেড়ে যায়, যা ত্বককে বলিরেখার হাত থেকে বাঁচায়। কম ঘুমালে মানসিক চাপ, উদ্বেগ বাড়ে। তা থেকে অচিরেই পড়তে পারে বার্ধক্যের ছাপ।

স্বাস্থ্যকর খাবার

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার অকালে ত্বকের বুড়িয়ে যাওয়া আটকাতে সহায়ক ভূমিকা পালন করে। বেল পেপার, ব্রকোলি, গাজরের মতো শাকসবজি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এ ছাড়া বেদানা, ব্লুবেরি, অ্যাভোকাডো জাতীয় যেকোন ফল অকাল বার্ধক্যের সমস্যাকে সহজেই প্রতিহত করে। দিনের মধ্যে অন্তত একবার গ্রিন টি খেতে পারেন।

শরীরচর্চা

সুস্থাতায় শরীরচর্চার কোনো বিকল্প নেই। ওজন কমানো থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো— সবক্ষেত্রেই ব্যায়ামের ভূমিকা রয়েছে। পুষ্টিবিদ থেকে চিকিৎসক, সবার একটাই পরামর্শ— নিয়ম করে শরীরচর্চা করে যেতে হবে এবং এতে করে বয়সের ছাপ দূরে রাখার পাশাপাশি বহু রোগের ঝুঁকিও কমবে।

মানসিক স্বাস্থ্য

শারীরিক ভাবে সুস্থ থাকার পাশাপাশি মানসিক সুস্থতা অনেক বেশি প্রয়োজন। মানসিক অবসাদের ছাপ কিন্তু চোখে-মুখে পড়ে। যার ফলে ত্বক অনেকটা বুড়িয়ে যায়। এই সমস্যা থেকে বাঁচতে হলে মনের যত্ন নিতে হবে।

রোদ থেকে সতর্ক হোন

ত্বকে বয়সের ছাপ সবচেয়ে দ্রুত ফেলে রোদ। অকালে ত্বকের বুড়িয়ে যাওয়া থেকে বাচঁতে চাইলে রোদ থেকে নিজেকে সুরক্ষিত রাখতে হবে। কাজেই রোদে বাহিরে বের হলেই সঙ্গে রাখুন ছাতা, টুপি, কালো চশমা। ফুলহাতা জামা পরুন। অবশ্যই সানস্ক্রিন লোশন মাখতে ভুলবেন না। শুধু রোদ নয় মেঘলা দিনেও সানস্ক্রিন মাখতে ভুলবেন না।