ফ্যান্টম প্রেগন্যান্সি

অধ্যাপক ডা. রাশিদা বেগম

ইনফার্টিলিটি বিশেষজ্ঞ। চিফ কনসাল্ট্যান্ট, আই সি আর সি ট্রেজারার, ও জি এস বি বোর্ড মেম্বার, এশিয়া প্যাসিফিক ইনেশিয়েটিভ অব রিপ্রোডাকশন মেম্বার, আমেরিকান সোসাইটি অব রিপ্রোডাক্টিভ মেডিসিন মেম্বার ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফার্টিলিটি সোসাইটি মেম্বার, ইউরোপিয়

ফ্যান্টম প্রেগন্যান্সি

প্রেগন্যান্সী
ফ্যান্টম প্রেগন্যান্সি বিষয়ে লিখেছেন অধ্যাপক ডা. রাশিদা বেগম - সংগৃহীত

ফলস প্রেগন্যান্সি, সিউডোসায়েসিস বা ফ্যান্টম প্রেগন্যান্সি একধরনের প্রেগন্যান্সি যেখানে পেটে বাচ্চা বাদে প্রেগন্যান্সির সকল উপসর্গ থাকে। কি অদ্ভুত কথা! এতই অদ্ভুত এবং কম সংখ্যক যে আমার জীবদ্দশায় পাইনি।

এমনই কোন পেশেন্টের একটি ইমারজেন্সী সিচুয়েশনে এমন হিস্ট্রি নিয়ে যদি আসে যে লেবার পেইন উইথ হিস্ট্রী অব প্রিভিয়াস সিজারিয়ান সেকশন ( জরায়ু ফেটে যাবার ভয় থাকে) এবং পেশেন্ট ওটির টেবিলে তাহলে গাইনোকলজিস্ট একটি ফ্লোটিং (যে তার তত্ত্বাবধানে ছিলনা) পেশেন্টের বেলায় বিস্তারিত না জেনে হ্যান্ডল করতে গেলে অঘটন ঘটার সম্ভাবনা থেকেই যায়।

২২০০০ প্রেগন্যান্সির মধ্যে ১-৬ টি প্রেগন্যান্সী এমন হতে পারে। প্রচন্ড প্রেগন্যান্সীর ইচ্ছে থেকে, ইনফার্টিলিটিতে ভুগতে থাকলে, বার বার গর্ভপাত হলে, মানসিক ডিপ্রেশন থেকে তার হরমোনাল এবং আচরনগত পরিবর্তন হতে থাকে। যেখানে প্রেগন্যান্সির সকল লক্ষন এবং উপসর্গ থাকে কিন্তু থাকে না বাচ্চা। শুধু সব উপসর্গই নয় এমনকি বাচ্চার নড়া চড়া এবং লেবার পেইন ও অনুভব করে। সম্পূর্ন মনে মনে বিশ্বাস থেকে এমন অবস্থা হয়। একমাত্র আলট্রাসনোগ্রাম বাচ্চার উপস্থিতি কিংবা অনুপস্থিতি বলতে পারবে।

পাবনার ঘটনাটি এমনই এক ঘটনা। সে ছিল পি সি ও ডি এর পেশেন্ট। যাদের মাসিক অনিয়মিত থাকে। তার মাসিক ছিল অনিয়মিত এবং সে ছিল সন্তানকামী। এগুলো মিলেই এই ফ্যান্টমে পরিনত।

ফ্যান্টাসীর (কাল্পনিক) মতই ফ্যান্টম (অবাস্তব)।