১০০ মসজিদে মিলছে ডায়াবেটিস সেবা

১০০ মসজিদে মিলছে ডায়াবেটিস সেবা

চিকিৎসক
প্রাথমকিভাবে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ১০০ ইমামকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে - ছবি: সংগৃহীত

এক বছরে দেশের ১০০টি মসজিদে ডায়াবেটিস কর্নার প্রতিষ্ঠা করার কথা জানিয়েছে বাংলাদেশ ডায়াবেটিস সমিতি। এসব মসজিদ থেকে আক্রান্তরা ডায়াবেটিস পরীক্ষা, নিয়ন্ত্রণে করণীয় ছাড়াও অন্যান্য অসংক্রামক রোগ প্রতিরোধে প্রয়োজনীয় পরামর্শ নিতে পারছেন।

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান। ১৩ নভেম্বর রাজধানীর বারডেম হাসপাতালে এ সংবাদ সম্মেলন হয়।

এতে বলা হয়, ডায়াবেটিস সেবা তৃণমূলে পৌঁছে দিতে ও রোগটি সম্পর্কে সচেতনতা বাড়াতে ডায়াবেটিস সমিতি ধর্মীয় নেতাদের সম্পৃক্ত করছে। এর মাধ্যমে মসজিদে খুতবায় রোগটি সম্পর্কে বয়ান এবং অন্যান্য ধর্মশালায় ধর্মীয় নেতাদের মাধ্যমে একই উদ্যোগ নেওয়া হয়েছে। ডায়াবেটিস প্রতিরোধে দেশের প্রতিটি উপজেলায় অন্তত একটি মসজিদে ডায়াবেটিস কর্নার করার উদ্যোগ নেওয়া হয়েছে।

ডা. এ কে আজাদ খান বলেন, গত বছর ১০০ মসজিদে ডায়াবেটিস কর্নার প্রতিষ্ঠা করা হয়েছে। প্রাথমকিভাবে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ১০০ ইমামকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারা স্বল্পমূল্যে রক্তচাপ ও রক্তে গ্লুকোজ পরীক্ষার পাশাপাশি ডায়াবেটিস এবং অন্যান্য অসংক্রামক রোগ প্রতিরোধে প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন।

তিনি বলেন, পর্যায়ক্রমে সারা দেশের মসজিদে এ উদ্যোগ নেওয়া হবে। মন্দির, গির্জাসহ অন্যান্য ধর্মের উপাসনালয়েও একই ধরনের ‍উদ্যোগ নেওয়া হবে। সবাই সম্মিলিতভাবে গণজোয়ার সৃষ্টির মাধ্যমেই ডায়াবেটিস ও অন্যান্য অসংক্রামক রোগ প্রতিরোধ সম্ভব হবে।

এই জাতীয় অধ্যাপক বলেন, বর্তমানে দেশের ১ কোটি ৩০ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। কিন্তু তাদের মধ্যে মাত্র ৫৯ লাখ বা ৪৫ শতাংশ রোগীকে চিকিৎসাসেবার আওতায় আনা সম্ভব হয়েছে। বারডেম, বিআইএইচএস ও এনএইচএন-এর ৩৫টি কেন্দ্র, ৬১টি অধিভুক্ত সমিতি ও ২৯টি সাব এফিলিয়েড অ্যাসোসিয়েশনের মাধ্যমে সারা দেশে ডায়াবেটিস সেবা সম্প্রসারণ করা হয়েছে। এরইমধ্যে ১৯ হাজার ৯৯৫ জন জেনারেল প্র্যাকটিশনারকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।