আলোচনা সভায় বক্তারা

নগরায়নে ভয়াবহ আকার নেবে ডায়াবেটিস

আলোচনা সভায় বক্তারা

নগরায়নে ভয়াবহ আকার নেবে ডায়াবেটিস

ডায়াবেটিস
নগরায়ন হলে ডায়াবেটিস ভয়াবহ আকার নেবে - ছবি: ডক্টর টিভি

গোটা পৃথিবীতে ডায়াবেটিস মহামারি আকার নিয়েছে। বাংলাদেশেও বিপুল সংখ্যক মানুষ রোগটিতে আক্রান্ত। নগরায়ন হলে ডায়াবেটিস ভয়াবহ আকার নেবে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) ‌‘ডায়াবেটিস সচেতনতা দিবস’ উপলক্ষে রাজধানীর বারডেম হাসপাতালের অডিটোরিয়ামে এক আলোচনা সভায় বক্তারা এ অভিমত দেন।

প্রতিষ্ঠার ৬৭ বছর উদযাপন উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক এ কে আজাদ খান বলেন, সব সরকার ডায়াবেটিস সমিতিকে সহায়তা করেছে। জনগণও আমাদের প্রতি সহায়তার হাত বাড়িয়েছে। আজকে ডায়াবেটিস পৃথিবীতে যে মহামারি আকার নিয়েছে, তা ১৯৫৬ সালে বুঝতে পেরে জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিম উদ্যোগ নিয়েছিলেন।

তিনি বলেন, অধ্যাপক ইব্রাহিমের হাতে গড়া সংগঠন সারা দেশে মানুষের মধ্যে ডায়াবেটিস বিষয়ে সচেতনতায় কাজ করছে। দেশে বর্তমানে ১ কোটি ৩০ লাখ মানুষের ডায়াবেটিস রয়েছে। আমরা মানুষের দুটি বিষয়ে সচেতন করছি। এর মধ্যে ডায়াবেটিস প্রতিরোধে করণীয় এবং প্রি-ডায়াবেটিস।

ক্ষোভ প্রকাশ করে অধ্যাপক এ কে আজাদ খান আরও বলেন, তামাক কোম্পানি টাকার জন্য আত্মা বিক্রি করে দিয়েছে। তাদের হাত থেকে দেশের মানুষকে বাঁচাতে হবে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে ধর্মীয় নেতাদের সংযুক্ত করতে হবে। আমরা এটি নিয়ে কাজ করে ভালো ফলাফল পেয়েছি।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির মহাসচিব মো. সাইফ উদ্দিন ও বারডেমের মহাপরিচালক অধ্যাপক এমকেআই কাইয়ুম চৌধুরী।

অনুষ্ঠানে আদর্শ ডায়াবেটিক রোগীদের মধ্যে অভিনন্দনপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়। এবার দিবসটির প্রতিপাদ্য— ‘ডায়াবেটিস নিয়ন্ত্রণ সর্বক্ষণ; সুস্থ দেহ, সুস্থ মন’।

এর আগে দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৮টায় বারডেম কার পার্কিংয়ের নিচ থেকে টেনিস ক্লাবের গেট পর্যন্ত সচেতনতামূলক স্লোগান সংবলিত প্ল্যা-কার্ড হাতে অবস্থান, সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত বারডেম ক্যাম্পাস এবং এনএইচএন ও বিআইএইচএসর বিভিন্ন কেন্দ্র সংলগ্ন স্থানে বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা করা হয়।

এ ছাড়া দিবসটি উপলক্ষে ‘কান্তি’র বিশেষ প্রকাশনা, সচেতনতামূলক পোস্টার ও লিফলেট প্রকাশ ও বিতরণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে মূল্যহ্রাসে হার্ট ক্যাম্পের আয়োজন করে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল। সমিতির অন্যান্য প্রতিষ্ঠানও এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করছে।

১৯৫৬ সালের ২৮ ফেব্রুয়ারি জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিমসহ কয়েকজন বিশিষ্ট সমাজসেবক ও গণ্যমান্য ব্যক্তির উদ্যোগে রাজধানীর সেগুন বাগিচায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতি প্রতিষ্ঠিত হয়।