ডায়াবেটিসে আক্রান্ত ৩৩ শতাংশের রেটিনা ক্ষতিগ্রস্ত

ডায়াবেটিসে আক্রান্ত ৩৩ শতাংশের রেটিনা ক্ষতিগ্রস্ত

ডায়াবেটিস
একপর্যায়ে ২ দশমিক ৫ শতাংশ মানুষ দৃষ্টিশক্তি একেবারে হারিয়ে ফেলে - সংগ্রহীত

ডায়াবেটিসে শরীরের যে অঙ্গ প্রত্যঙ্গের ক্ষতি হয় তার মধ্যে চোখ অন্যতম। দেশের এক গবেষণায় দেখা গেছে, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের ৩৩ শতাংশের রেটিনা ক্ষতিগ্রস্ত। তাদের মধ্যে একটি অংশ পুরোপুরি দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে। তবে সঠিক সময় রোগ নির্ণয় করা সম্ভব হলে এই বিপদ এড়ানো সম্ভব।

রোববার (২১ নভেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কেন্দ্রীয় সেমিনারে এসব তথ্য তুলে ধরা হয়। ‘ডায়াবেটিস প্রতিরোধ ও ব্যবস্থাপনায় দরকার শিক্ষা' প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠিত হয় মাসিক এই সেমিনার।

চক্ষুবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক তারিক রেজা আলী প্রায় ৫০ হাজার মানুষের ওপর করা এক গবেষণার তথ্য তুলে ধরে বলেন, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের ৩৩ শতাংশের চোখের রেটিনা ক্ষতিগ্রস্ত হয়। একে বলে ডায়াবেটিস রেটিনোপ্যাথি। সঠিক সময়ে চিকিৎসা না করালে ১২ শতাংশের দৃষ্টিশক্তি কমে আসে। এবং একপর্যায়ে ২ দশমিক ৫ শতাংশ মানুষ দৃষ্টিশক্তি একেবারে হারিয়ে ফেলে বা দৃষ্টিপ্রতিবন্ধী হয়ে পড়ে।

মানুষের সচেতনতার ওপর জোর দিয়ে তারিক রেজা আলী বলেন, নিয়মিত চোখ পরীক্ষা করালেও চিকিৎসকের পরামর্শ মেনে চললে ৯০ শতাংশ রোগীর দৃষ্টিশক্তি ঠিক থাকে।

সেমিনারের প্রধান অতিথি ও বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক মো. শারফুদ্দিন আহামেদ বলেন, প্রতিবছর ডায়াবেটিস চিকিৎসায় দেশে প্রায় এক লাখ কোটি টাকা খরচ হয়। এই পরিমাণ টাকা দিয়ে পদ্মা সেতুর মতো একাধিক সেতু নির্মাণ সম্ভব। এই খরচ বাঁচাতে হলে ডায়াবেটিস প্রতিরোধে আরও জোর দিতে হবে।

এদিকে সেমিনারের প্রথম উপস্থাপনায় বিএসএমএমইউর এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক শাহজাদা সেলিম বলেন, দেশের ১ কোটি ৩১ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। এক গবেষণায় দেখা গেছে, আক্রান্তদের ১৮ দশমিক ৮৮ শতাংশের ডায়াবেটিস নিয়ন্ত্রণে আছে। ডায়াবেটিসের কিছু ঝুঁকির কথা উল্লেখ করে তিনি বলেন, ডায়াবেটিসের পারিবারিক ইতিহাস থাকলে পরবর্তী প্রজন্মের অথবা মা বা বাবার ডায়াবেটিস থাকলে সন্তানের ডায়াবেটিসের ঝুঁকি থাকে। অতিরিক্ত ওজন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, কায়িক শ্রমের ঘাটতি ডায়াবেটিসের কারণ হতে পারে। অন্যদিকে গর্ভাবস্থায় মায়ের অপুষ্টি থাকলে সন্তান ডায়াবেটিসের ঝুঁকি নিয়ে জন্মায়।