আন্দোলনকারী চিকিৎসকদের সাথে স্বাস্থ্যমন্ত্রীর বৈঠক আজ দুপুরে

আন্দোলনকারী চিকিৎসকদের সাথে স্বাস্থ্যমন্ত্রীর বৈঠক আজ দুপুরে

চিকিৎসক আন্দোলন
ভাতা বৃদ্ধি ও বকেয়া পরিশোধসহ ৪ দফা দাবিতে কর্মবিরতি পালনকারী পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করছেন - সংগৃহীত

ভাতা বৃদ্ধি ও বকেয়া পরিশোধসহ ৪ দফা দাবিতে কর্মবিরতি পালনকারী পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকদের সঙ্গে আজ বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুর ২টায় বৈঠক ডেকেছেন স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন। কিছুক্ষণ পূর্বে ডক্টর টিভিকে এ তথ্য নিশ্চিকত করেছেন পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. নূরুন্নবী।

তিনি জানান, পূর্ব ঘোষণা অনুযায়ী, আন্দোলনকারী চিকিৎসকরা অবস্থান কর্মসূচি পালন করছেন। এরই মধ্যে স্বাস্থ্যমন্ত্রীর পক্ষ থেকে আন্দোলনকারী চিকিৎসকদেরকে বৈঠকে ডাকা হয়েছে। দুপুর ২টায় শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে অনুষ্ঠিতব্য বৈঠকে আমাদের ২০জন প্রতিনিধি অংশ নেবেন। বৈঠকে স্বাস্থ্যের শীর্ষ কর্মকর্তারাও উপস্থিত থাকবেন বলে জানান এই তরুণ চিকিৎসক নেতা। 

এরআগে, গত শনিবার (২৩ মার্চ) শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে অবস্থান করা স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের সঙ্গে দেখা করে ৪ দাবির যৌক্তিকতা তুলে ধরেন পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস এসোসিয়েশনের নেতারা। 

এ সময় আন্দোলনকারী চিকিৎসকদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি তোমাদের কাজটা হাতে নিলাম। কাল বা পরশু সময় করে একটি মিটিং করবো বিষয়টি নিয়ে। যত দ্রুত সমাধান করা যায় সেটি আমি করবো। এরপর তোমাদের জানাবো।

এরপর, স্বাস্থ্যমন্ত্রীর সাথে সাক্ষাতে কোন ধরনের আশানুরুপ ফলাফল না আসায় পরবর্তী ৫ দিন (২৫ মার্চ থেকে ২৯ মার্চ পর্যন্ত পূর্ণ কর্মবিরতি (ক্যাজুয়ালিটিসহ) ও কর্মসূচি ঘোষণা করে পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস এসোসিয়েশন। 

যে ৪টি দাবিতে যৌথ আন্দোলন করছেন পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা-

১. ইন্টার্ন চিকিৎসকদের বেতন ৩০ হাজার টাকা এবং পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকদের বেতন বাড়িয়ে ৫০ হাজার টাকা করতে হবে।

২. পোস্টগ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের (এফসিপিএস, রেসিডেন্ট ও নন রেসিডেন্ট) বকেয়া ভাতা প্রদান করতে হবে।

৩. ১২টি প্রাইভেট ইন্সটিটিউটের নন-রেসিডেন্ট ও রেসিডেন্টদের আকস্মিক ভাতা বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করে ভাতা পুনর্বহাল করতে হবে।

৪. অবিলম্বে চিকিৎসক সুরক্ষা আইন প্রনয়ন করতে হবে।