আরও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

আরও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

হিট অ্যালার্ট
নতুন করে আরও তিন দিনের সতর্কবার্তা বা ‘হিট অ্যালার্ট’ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর - ফাইল ছবি

প্রচণ্ড গরমে হাঁসফাঁস অবস্থায় দুই দফায় টানা ছয় দিনের সতর্কবার্তার পর নতুন করে আরও তিন দিনের সতর্কবার্তা বা ‘হিট অ্যালার্ট’ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তারা বলেছে, দেশের উপর দিয়ে চলমান তাপ প্রবাহ গতকাল বৃহস্পতিবার (২৫ এপ্রিল)   থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। 

আবহাওয়া অধিদপ্তর বলছে, এখন প্রায় ৪৫টির মতো জেলার ওপর দিয়ে এই দাবদাহ বয়ে যাচ্ছে বিভিন্ন মাত্রায়। সংস্থাটি বলছে, দেশের ওপর দিয়ে চলমান মৃদু থেকে তীব্র ধরনের তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে এবং এ সময় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়বে। খবর বিডিনিউজ ও বিবিসি বাংলার।

আগামী তিনদিনে তাপমাত্রা আর খুব একটা বাড়বে না, যদিও গরমও খুব একটা কমবে না। তবে এবারের তাপপ্রবাহের পর একটু একটু করে বৃষ্টি শুরু হতে পারে বলে আশা করছে আবহাওয়া বিভাগ। বাংলাদেশে সাধারণত কোনও স্থানের তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলে সেখানে সতর্কবার্তা জারি করা হয়।

তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কম হলে, সেটিকে মৃদু তাপপ্রবাহ বলে থাকেন আবহাওয়াবিদরা। এছাড়া তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে মাঝারি এবং ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে, সেটিকে তীব্র তাপপ্রবাহ বলা হয়ে থাকে। আর তাপমাত্রা যদি ৪২ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠে যায়, তখন তাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ।

গত কিছুদিন ধরে  যশোর, চুয়াডাঙ্গা ও পাবনাসহ দক্ষিণ পশ্চিমাঞ্চলের কিছু জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।