পোস্টগ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসক ও ইন্টার্নদের কর্মবিরতি প্রত্যাহার

পোস্টগ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসক ও ইন্টার্নদের কর্মবিরতি প্রত্যাহার

চিকিৎসক আন্দোলন
স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন, স্বাস্থ্যের ঊর্ধতন কর্মকর্তা ও চিকিৎসক নেতাদের সঙ্গে বৈঠকে শেষে আন্দোলনকারী চিকিৎসক নেতারা - সংগৃহীত

আসন্ন ঈদের আগে বকেয়া ভাতা পরিশোধ ও ভাতা বাড়ানোর আশ্বাসে  কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছেন পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা। বৃহস্পতিবার দুপুর ২টায় স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন, স্বাস্থ্যের ঊর্ধতন কর্মকর্তা ও চিকিৎসক নেতাদের সঙ্গে বৈঠকে শেষে আন্দোলনকারী চিকিৎসকদের পক্ষ থেকে এই ঘোষণা দেন পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের নেতারা।

শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে অনুষ্ঠিত বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের ইন্টার্ন চিকিৎসকদের বহুদিনের দাবি ছিল বেতন বৃদ্ধির। এই দাবির সঙ্গে প্রথম দিন থেকেই আমি সম্মতি দিয়েছি। আমি তাদের কথা শুনেছি, কয়েকবার তাদের সঙ্গে বসেছি। হাসপাতালকে বাঁচিয়ে রাখার জন্য এরাই সবচেয়ে বেশি কাজ করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, তিনি বিষয়টি দেখবেন, তাদের কাজে যোগ দিতে বলেছেন প্রধানমন্ত্রী। ঈদের পরেই আমরা বলতে পারব কবে তাদের বেতন বাড়বে।

যে ৪টি দাবিতে যৌথ আন্দোলন করেন পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা-

১. ইন্টার্ন চিকিৎসকদের বেতন ৩০ হাজার টাকা এবং পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকদের বেতন বাড়িয়ে ৫০ হাজার টাকা করতে হবে।

২. পোস্টগ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের (এফসিপিএস, রেসিডেন্ট ও নন রেসিডেন্ট) বকেয়া ভাতা প্রদান করতে হবে।

৩. ১২টি প্রাইভেট ইন্সটিটিউটের নন-রেসিডেন্ট ও রেসিডেন্টদের আকস্মিক ভাতা বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করে ভাতা পুনর্বহাল করতে হবে।

৪. অবিলম্বে চিকিৎসক সুরক্ষা আইন প্রনয়ন করতে হবে।