অসচেতনতাই অসংক্রামক রোগ প্রতিরোধের অন্তরায়: স্পিকার

অসচেতনতাই অসংক্রামক রোগ প্রতিরোধের অন্তরায়: স্পিকার

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন ও স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের যৌথ আয়োজিত সেমিনার

অসংক্রামক রোগ প্রতিরোধে সংসদ সদস্যদের ভূমিকা রাখার সুযোগ আছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন ও স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন যৌথভাবে আয়োজিত এক সেমিনারে এসব কথা  বলেন তিনি। দেশি-বিদেশি স্বাস্থ্য বিশেষজ্ঞ ও ১৪ জন সংসদ সদস্য অনলাইনে এই সেমিনারের সঙ্গে যুক্ত হন।

অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে শিরীন শারমিন চৌধুরী বলেন, কোভিডে কত মানুষের মৃত্যু হচ্ছে, তা প্রতিদিন মানুষ জানতে চায়। কিন্তু হৃদরোগ, ক্যানসার, ডায়াবেটিসে কত মানুষের মৃত্যু হচ্ছে, তা জানার চেষ্টা নেই। এ বিষয়ে কতটা সচেতনতা আছে, তা বড় প্রশ্ন। অসংক্রামক রোগ সীমার মধ্যে রাখতে হলে প্রতিরোধের জায়গা সুসংহত করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

এসময় জাতীয়  সংসদের ১৪ জন সদস্যও তাদের বক্তব্য পেশ করেন।

জনসাধারণকে সচেতন করতে জনপ্রতিনিধিদের বড় ভূমিকা আছে উল্লেখ করে ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের অনারারি সভাপতি গ্যাব্রিয়েলা কুয়েভাস ব্যারন বলেন, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে সংসদ সদস্যদের দুটি সুনির্দিষ্ট দায়িত্ব পালনের সুযোগ আছে। প্রথমত, তারা আইন প্রণয়ন ও পরিবর্তনে ভূমিকা রাখতে পারেন। দ্বিতীয়ত, তারা বাজেট বরাদ্দে তথা বাড়াতে কাজ করতে পারেন। স্বাস্থ্য কর্মসূচিতে নজরদারি বাড়াতে ও মূল্যায়ন করতে সাংসদেরা যুক্ত হতে পারে। গ্যাব্রিয়েলা কুয়েভাস ব্যারন মেক্সিকো থেকে অনলাইনে সেমিনারে যুক্ত হন।

সাংসদ ও স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের সভাপতি  অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাতের সভাপতিত্বে সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের এপিডেমিওলজিস্ট অ্যান্ড রিসার্চ বিভাগের প্রধান অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী।


আরও দেখুন: