দেশে নার্সের স্বল্পতা রয়েছে প্রায় আড়াই লাখ

দেশে নার্সের স্বল্পতা রয়েছে প্রায় আড়াই লাখ

রোগীদের সেবা দিচ্ছেন নার্সরা - ছবি; ফখরুল ইসলাম, ডক্টর টিভি

দীর্ঘ ৩৮ বছর নার্স হিসেবে রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন ইবরাহিম কার্ডিয়াক হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট এর আয়শা সিদ্দিকা(৬৪)। জীবনের এই প্রান্তে এসে হাজারো জন্ম মৃত্যুর সাক্ষী হয়েছেন তিনি। স্বাস্থ্যসেবায় সফলতার পাশাপাশি পেয়েছেন রোগীদের ভালোবাসার পরশও। তিনি বলেন, যখন কোনো রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে তখন তাঁদের মনে ব্যপক আনন্দ হয়। তাই তিনি এই পেশায় আসতে পেরে নিজকে ধন্য মনে করেন। 

দেশে আয়শা সিদ্দিকার মতো অসংখ্য নার্স এভাবেই ডায়াবেটিস সহ বিভিন্ন রোগীদের সুস্থ্য করে তুলছেন। জীবনবাজি রেখে রোগীদের মুখে হাসিতেই পরিতৃপ্ত হন সেবিকারা।

ডায়াবেটিসসহ বার্ধ্যজনিত অসুস্থতা নিয়ে ইবরাহিম কার্ডিয়াক হসপিটালে ভর্তি মো. আব্দুল্লাহ(৭০)। তিনি ডক্টর টিভিকে বলেন, হাসপাতালে ভর্তি হয়েছেন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে এসে। এখানে নার্সরা যে সেবা দিচ্ছেন, পরিবারের চেয়েও কম নয়।  

বেসকারী তথ্য মতে দেশে রেজিস্টার্ড নার্সের সংখ্যা ৭০ হাজার। এদের মধ্যে সরকারি হাসপাতালে কর্মরত রয়েছেন ৪০ হাজারের মতো। সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রতিবছর প্রশিক্ষণপ্রাপ্ত নার্স বের হচ্ছেন অন্তত ১২ হাজার। এঅবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বাংলাদেশে নার্স প্রয়োজন ৩ লাখেরও অধিক। চাহিদা অনুযায়ী, এখনও নার্সের স্বল্পতা রয়েছে প্রায় আড়াই লাখ।

তবে চিকিৎসকদের পাশাপাশি নার্সরাও যেন ডায়াবেটিস প্রতিরোধসহ অন্যান্য সেবায় যথাযথ ভূমিকা রাখতে পারেন, সেজন্য নার্সদের উপযুক্ত প্রশিক্ষণ দেয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

নার্সদের প্রশিক্ষণের বিষয়ে ভাসকুলার সার্জন ডা. সাকলয়েন রাসেল বলেন, উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে নার্সদের যদি দক্ষ করে তোলা যায়, তখনই দেশের স্বাস্থ্য ব্যবস্থা উন্নত করা সম্ভব।

এছাড়া হাসপাতালে রোগীর অবস্থান সংক্ষিপ্ত করার উদ্দেশ্যে এভিডেন্স বেজড নার্সিং প্র্যাকটিস চালু সহ দক্ষ মানব-সম্পদ গড়ে তোলার লক্ষ্যে নার্সদের স্বল্প মেয়াদি প্রশিক্ষণের আওতায় আনার আহবান বিশেষজ্ঞদের ।