চট্টগ্রাম মেডিকেলে নির্মান হচ্ছে পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা সেন্টার

চট্টগ্রাম মেডিকেলে নির্মান হচ্ছে পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা সেন্টার

ছবি সংগৃহীত

চট্টগ্রাম মেডিকেলে ক্যান্সার বিভাগে দৈনিক রোগী আসে দেড়'শো থেকে দুশোর মতো। এত মানুষের বিপরীতে এখানে শয্যা আছে মাত্র ৪০টি। তাই  রোগীর চাপের কারণে চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হয় সংশ্লিষ্টদের।

এমন বাস্তবতায় ক্যান্সার রোগীদের সেবা নিশ্চিত করতে বিভাগের সামনের ৩০ কাঠা জায়গায় গড়ে তুলতে যাচ্ছে ১৭ তলার বিশেষায়িত ক্যান্সার চিকিৎসা কেন্দ্র।

চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) রেডিওথেরাপি বিভাগীয় প্রধান ডা. সাজ্জাদ মোহাম্মদ ইউসুফ গণমাধ্যমকে জানান, এমন একটি স্থাপনা দরকার যেখানে আমরা চিকিৎসা ঠিকমতো দিতে পারবো। তবে মাল্টিডিসিপ্লিন হলে আরো ভালো হয়; যেখানে সবকিছু সুবিধা পাবো।

১০০ শয্যার এ ক্যান্সার কেন্দ্রে থাকবে গুরুত্বপূর্ণ চারটি রেডিওথেরাপি মেশিন।

চট্টগ্রাম মেডিকেল কলেজের রিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর সাংবাদিকদের বলেন, তিন চার বছর আগ থেকেই এ প্রস্তাবনাটি রেডি ছিলো। এখানে জায়গাও নির্ধারণ করা হয়েছে। সবকিছুই রেডি করা আছে এখন শুধু কাজ শুরুর অপেক্ষায় আছি।

চমেক রেডিওথেরাপি বিভাগীয় প্রধান ডা. সাজ্জাদ মোহাম্মদ ইউসুফ গণমাধ্যমকে বলেন, হাসপাতালের আঙ্গিনায় হলে রেডিওথেরাপি মেশিনের তেজস্ক্রিয়তার প্রভাব অন্য রোগীদের ওপর পড়বে এমন যে অভিযোগ করা হয়েছে এটা সঠিক না।

উল্লেখ্যে প্রতি বছর দেশে ক্যান্সারে মারা যায় দেড় লাখ মানুষ। দেশে ক্যান্সারজনিত মৃত্যু হার সাড়ে সাত শতাংশ।