পিএফও ডিভাইস ক্লোজার সম্পন্ন করল এভারকেয়ার হসপিটাল

পিএফও ডিভাইস ক্লোজার সম্পন্ন করল এভারকেয়ার হসপিটাল

এভারকেয়ার হাসপাতালের চিকিৎসকদল

রাজধানীর এভারকেয়ার হসপিটাল ক্রিপটোজেনিক স্ট্রোক (ইসকেমিক সিভিডি)-এর মাধ্যমে ২৭ বছর বয়সী একজন তরুণীর উপর দেশের সর্বপ্রথম সফল পিএফও (পেটেন্ট ফোরামেন ওভেল) ডিভাইস ক্লোজার সফল করেছে। গেলো ১৮ অক্টোবর একজন বাংলাদেশি কনসালটেন্ট ও তার টিম এই প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করেছেন বলে জানিয়েছে হাসপাতালটি। এছাড়াও ৩৭ বছর বয়সী একজন মহিলার উপর এই প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হয়েছে বলে জানায় এভারকেয়ার হাসপাতাল।

হাসপাতালটির চিকিৎসকরা জানিয়েছেন, ’’ব্রেইন টিস্যুতে যখন রক্ত সরবরাহ ব্যাহত হয় তখনই ব্রেইনে স্ট্রোক প্রক্রিয়া শুরু হয়ে যায়। আর এর কারণ যখন অজানা থাকে, তখন তাকে ক্রিপটোজেনিক বলা হয়। বৈজ্ঞানিক তথ্য অনুযায়ী, এই ধরনের ক্রিপটোজেনিক স্ট্রোকের সবচেয়ে সম্ভাব্য কারণ হচ্ছে, পেটেন্ট ফোরামেন ওভেল এবং এর মাধম্যে সংঘটিত প্যারাডক্সিক্যাল এম্বোলিজম বা জমাট বাঁধা রক্তের উল্টোপথে সঞ্চালন’’।

এই ধরনের স্ট্রোক বা রোগে যে রোগীরা ভুগছেন, এই বিশেষজ্ঞ চিকিৎসকদল তাদের জন্য সবসময় প্রস্তুত আছেন বলেও জানিয়েছে হাসপাতাল কতৃপক্ষ।  

উল্লেখ্য হাসপাতালটি  এভারকেয়ার গ্রুপ-এর একটি অংশ, যেটি উন্নয়নশীল দেশগুলোতে মানসম্পন্ন স্বাস্থ্যসেবা দেয়ার মিশন নিয়ে কাজ করছে। ২৯টি হসপিটাল, ১৬টি ক্লিনিক ও ৫৭টি ডায়াগনস্টিক সেন্টার নিয়ে ২টি মহাদেশের ৬টি দেশে চালু আছে এভারকেয়ার এর স্বাস্থ্যসেবা।