মেডিকেল কলেজের ভর্তিতে মুক্তিযোদ্ধা কোটা মানার আদেশ

মেডিকেল কলেজের ভর্তিতে মুক্তিযোদ্ধা কোটা মানার আদেশ

মেডিকেল শিক্ষা
মেডিকেল কলেজের ভর্তিতে মুক্তিযোদ্ধা কোটা মানার আদেশ - ফাইল ছবি

দেশে মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তিতে ৫% মুক্তিযোদ্ধা কোটা মানতেই হবে বলে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আগামী ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষায় এটি কঠোরভাবে মানার নির্দেশ দেয়া হয়েছে।

বীর মুক্তিযোদ্ধা সন্তানদের পক্ষে অহিদুল ইসলাম এ রিটটি দায়ের করেন। একই সাথে হাইকোর্ট একটি রুলও জারি করেন।
 
এর আগে, ২৪ ডিসেম্বর স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষাসংক্রান্ত সভায় সিদ্ধান্ত নেয়া হয়, মুক্তিযোদ্ধা কোটায় নির্ধারিত সময়ে আসন পূরণ করা না গেলে সেসব আসনে সাধারণ শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবেন বলে সিদ্ধান্ত হয়।  
 
মেডিকেল কলেজগুলোতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা আগামী বছরের ৯ ফেব্রুয়ারি এবং ডেন্টাল ভর্তি পরীক্ষা ৮ মার্চ অনুষ্ঠিত হবে। এমবিবিএস ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০। রোববার (২৪ ডিসেম্বর) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত এক সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। 

এছাড়াও গত ৫ জানুয়ারি মেডিকেল ও ডেন্টাল কলেজে এমবিবিএস এবং বিডিএস কোর্সে নতুন শিক্ষার্থী ভর্তি নীতিমালা-২০২৪ প্রকাশ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

নীতিমালায় বলা হয়েছে, এ নীতিমালা ‘মেডিকেল/ডেন্টাল কলেজে এমবিবিএস/বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তির নীতিমালা-২০২৪’ নামে অভিহিত হবে। বিএমডিসি প্রণীত নীতিমালা দেশের সব সরকারি-বেসরকারি মেডিকেল, ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিট ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে এমবিবিএস-বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে কার্যকর হবে।