জিপি প্র্যাকটিস শুরু করতে চিকিৎসকের যা জানা প্রয়োজন

জিপি প্র্যাকটিস শুরু করতে চিকিৎসকের যা জানা প্রয়োজন

জিপি প্র্যাকটিস
জিপি প্র্যাকটিস শুরু করতে চিকিৎসকের যা জানা প্রয়োজন (ইনসেটে ডা. রিফাত আল মাজিদ) - ফাইল ছবি

প্রথমত যে এলাকায় চেম্বার শুরু করছেন তার আশেপাশে যত ফার্মেসী আছে যেগুলোতে চিকিৎসক বসেন না, তাদেরকে একটু জানান দিন যে, আপনি এই এলাকায় এখন নিয়মিত চেম্বার করছেন। আপনার চেম্বারের সময়সহ সিরিয়াল দেয়ার নাম্বারগুলো তাদের সাথে শেয়ার করুন। সরাসরি ফার্মেসী মালিকের সাথে যোগাযোগ করুন অথবা কাউকে দিয়ে করান।

অফলাইন মার্কেটিংঃ

এক্ষেত্রে কিছু ব্যানার, পোস্টার বানিয়ে সেগুলো ভিজিবল করুন। টার্গেট থাকবে জনবহুল এরিয়া, ক্লিনিক ও ফার্মেসিগুলোর আসে-পাশে।

অনলাইন মার্কেটিংঃ

এসব ক্ষেত্রে কিছু প্রতিষ্ঠান প্যাকেজ সিস্টেমে চিকিৎসকদের ডিজিটাল মার্কেটিং সেবা দিয়ে থাকেন। নিজে নিজে করার চাইতে এসব ক্ষেত্রে প্রফেসনালদের সহায়তা নিলেই বেশি ভালো হয়। যদি কোনো ক্লিনিক বা ডায়াগনস্টিক সেন্টারে বসেন, তবে এসব ডিজিটাল মার্কেটিংয়ে টাকা খরচ করে পোষাবে। ফার্মেসীর চেম্বারের জন্য ডিজিটাল মার্কেটিংয়ে পোষাবে না।

সিরিয়ালের জন্য যে নাম্বারটি দিয়ে প্রচারনা করবেন সেটা নিজের হলে সবচেয়ে ভালো। প্রয়োজনে আলাদা সিম ও আলাদা মোবাইল ব্যবহার করবেন। নিজের টাকায় মার্কেটিং করলে নিজের নাম্বার দিবেন। কারণ আপনি যেখানে আছেন সেখানে নাও থাকতে পারেন।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টা সবার শেষে বলছি, সেটা হলো কোয়ালিটি সার্ভিস। ভালো সার্ভিস ছাড়া কখনোই চেম্বার জমবে না। নিজেকে স্কিলড করুন। প্রয়োজনে ক্লিনিক্যাল ও জিপি কোর্সগুলো করতে পারেন।

পরামর্শ দিয়েছেন-


ডা. রিফাত আল মাজিদ
পরিচালক, সেন্টার ফর ক্লিনিক্যাল এক্সিলেন্স এন্ড রিসার্চ
(সিসিআর মেডিকেল একাডেমি)
[email protected]