গণস্বাস্থ্যে দেশের প্রথম ক্যান্সার প্রতিরোধ বিভাগের যাত্রা শুরু

গণস্বাস্থ্যে দেশের প্রথম ক্যান্সার প্রতিরোধ বিভাগের যাত্রা শুরু

ক্যান্সার প্রতিরোধ
গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতালে ক্যান্সার প্রতিরোধ বিভাগের উদ্বোধনী অনুষ্ঠান - ডক্টর টিভি

গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতালের অধীনে দেশের প্রথম ক্যান্সার প্রতিরোধ বিভাগের যাত্রা শুরু হলো। এ উপলক্ষে মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সকাল এগারোটায় ধানমন্ডি ৬ নম্বর সড়কে গণস্বাস্থ্য নগর হাসপাতাল ভবনের ৬ তলায় উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এতে সভাপতিত্ব করেন গণস্বাস্থ্য কেন্দ্র চ্যারিটেবল ট্রাস্টের চেয়ারপার্সন অধ্যাপক আলতাফুন্নেসা। 

মূল বক্তব্য রাখেন অধ্যাপক ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন, প্রকল্প সমন্বয়কারী ও প্রধান, ক্যান্সার প্রতিরোধ বিভাগ, গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতাল।

আমন্ত্রিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক অধ্যাপক ডা. এম এ হাই, বারডেমের সাবেক পরিচালক অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, নারীস্বাস্থ্য বিশেষজ্ঞ ও জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি ডা. হালিদা হানুম আখতার, নারী অধিকার নেত্রী ও গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি শিরীন হক, বিএসএমএমইউর গাইনি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. লতিফা শামসুদ্দিন, বিএসএমএমইউর ইউরো-অনকোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. এম এ সালাম, বিএসএমএমইউর প্যালিয়েটিভ কেয়ার বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. নেজাম উদ্দিন, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. আফতাব উদ্দিন, ডা. আবু জামিল ফয়সাল, ডা. মো. শহিদুল্লাহ, নিপসমের সাবেক পরিচালক অধ্যাপক ডা, আব্দুর রহমান, সাবেক অতিরিক্ত সচিব আব্দুল হাকিম মজুমদার, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড- এর কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন, নিরাপদ খাদ্য আন্দোলন কর্মী শওকত মাহমুদ, জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক মসিহ্উদ্দিন শাকের। হাসপাতালের চিকিৎসকদের মধ্যে বক্তব্য রাখেন অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, অধ্যাপক বদরুল হক, ডা. ফারজানা আক্তার ও ডা. নিজামুল হক।

অনুষ্ঠানে জানানো হয়, দেশের ক্রমবর্ধমান বিপুল সংখ্যক ক্যান্সার রোগী ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য প্রতিরোধ, নির্ণয়, চিকিৎসা ও প্রশমন সেবার বিদ্যমান সুবিধা অপ্রতুল। স্বাস্থ্যবীমার আওতায় রোগীর আর্থিক সামর্থ্য অনু্যায়ী সেবার ব্যয়, সারাদেশে সমাজভিত্তিক প্রাথমিক সেবা প্রদান ও প্রতিরোধের উপর বিশেষ গুরুত্ব দিয়ে তিন ধাপে পূর্ণাঙ্গ ক্যান্সার সেবা ও গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠার সুদূরপ্রসারী উদ্যোগ নিয়েছে দেশের স্বাস্থ্য ব্যবস্থায় গণমানুষের আস্থার প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্র।



ইভেন্ট স্ট্রিম : ক্যান্সার সম্পর্কিত লেখাসমূহ