দেশের প্রথম ক্যান্সার প্রতিরোধ বিভাগের যাত্রা শুরু আজ

দেশের প্রথম ক্যান্সার প্রতিরোধ বিভাগের যাত্রা শুরু আজ

ক্যান্সার প্রতিরোধ
গণস্বাস্থ্য নগর হাসপাতাল - ফাইল ছবি

গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতালের অধীনে দেশের প্রথম ক্যান্সার প্রতিরোধ বিভাগের যাত্রা শুরু হচ্ছে আজ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি)। এ উপলক্ষে সকাল এগারোটায় ধানমন্ডি ৬ নম্বর সড়কে গণস্বাস্থ্য নগর হাসপাতাল ভবনের ৬ তলায় উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এতে সভাপতিত্ব করবেন গণস্বাস্থ্য কেন্দ্র চ্যারিটেবল ট্রাস্টের চেয়ারপার্সন অধ্যাপক আলতাফুন্নেসা। 

বিশেষায়িত ক্যান্সার প্রতিরোধ বিভাগের প্রকল্প সমন্বয়কারী ও প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। 

ডক্টর টিভিকে তিনি জানান, দেশের প্রথম ক্যান্সার প্রতিরোধ বিভাগ চালূ হচ্ছে প্রয়াত কর্মবীর ডা. জাফরুল্লাহ চৌধুরীর একটি অসমাপ্ত স্বপ্ন। দেশের ক্রমবর্ধমান বিপুল সংখ্যক ক্যান্সার রোগী ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য প্রতিরোধ, নির্ণয়, চিকিৎসা ও প্রশমন সেবার বিদ্যমান সুবিধা অপ্রতুল। স্বাস্থ্যবীমার আওতায় রোগীর আর্থিক সামর্থ্য অনু্যায়ী সেবার ব্যয়, সারাদেশে সমাজভিত্তিক প্রাথমিক সেবা প্রদান ও প্রতিরোধের উপর বিশেষ গুরুত্ব দিয়ে তিন ধাপে পূর্ণাঙ্গ ক্যান্সার সেবা ও গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠার সুদূরপ্রসারী উদ্যোগ নিয়েছে দেশের স্বাস্থ্য ব্যবস্থায় গণমানুষের আস্থার প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্র।  

দেশের মানুষকে অধিক সচেতন করার মাধ্যমে ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখতে চায়  গণস্বাস্থ্যের নতুন বিভাগ। 



ইভেন্ট স্ট্রিম : ক্যান্সার সম্পর্কিত লেখাসমূহ